ফিফার বর্ষসেরা ফুটবলারের দৌড়ে মেসি-এমবাপে, নেই রোনালদো

0 25,732

কাতার বিশ্বকাপ জয়ের কারণে স্বাভাবিকভাবেই বর্ষসেরার তালিকায় সবার ওপরে উঠে আসার কথা লিওনেল মেসির। তার সঙ্গে নাম থাকার কথা ফাইনালে মেসির প্রতিদ্বন্দ্বীতা করা কিলিয়ান এমবাপের নামও। ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত ১০জনের তালিকায় বাকি আটজন কারা থাকেন সেটাই ছিল দেখার।

অবশেষে ফিফা ঘোষণা করলো বর্ষসেরা ১০ জনের তালিকা। যেখানে গোল্ডেন বল জয়ী মেসি, বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিকসহ গোল্ডেন বুট জেতা ফরাসি তারকা এমবাপে অবধারিতভাবেই রয়েছেন। রয়েছে নেইমারের নামও।

তবে এই তালিকায় নেই ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম। ২০২২ সালে আহামরি কোনো পারফরম্যান্স উপহার দিতে পারেননি পর্তুগিজ তারকা। দু’বার ফিফা বর্ষসেরার পুরস্কার জেতা রোনালদো এবার সঙ্গত কারণেই নেই এ তালিকায়।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার চ্যাম্পিয়ন হওয়ার পিছনে মেসির ভূমিকা কতটা, সেটা বলে দিচ্ছে তার প্লেয়ার অফ দ্য টুর্নামেন্টের পুরস্কারই। মেসি শুধু গোল্ডেন বলই হাতে তোলেননি, গোল্ডেন বুটেরও অন্যতম দাবিদার ছিলেন। যদিও অল্পের জন্য সেই পুরস্কার তিনি হাতছাড়া করেন কিলিয়ান এমবাপের কাছে।

২০২২ সালের সার্বিক পারফর্ম্যান্সের বিচার-বিশ্লেষণ করে ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের জন্য মনোনীত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করে।

১০১৬ সাল থেকে ২০২১ পর্যন্ত, ৬ বছরে ৫ বার ফিফার বর্ষসেরা পুরস্কারের দৌড়ে প্রথম তিনে ছিলেন মেসি। তিনি এর আগে ২০১৯ সালে একবার মাত্র বর্ষসেরার খেতাব হাতে তোলেন। তিনবার দ্বিতীয় স্থানে থাকতে হয় আর্জেন্টিনার তারকাকে।

অন্যদিকে রোনালদো ২০১৬ ও ২০১৭ সালে পরপর দু’বার মেসিকে টপকে ফিফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন। মেসির মতো ক্রিশ্চিয়ানোও ১০১৬ সাল থেকে ২০২১ পর্যন্ত, ৬ বছরে ৫ বার শিরোপার দৌড়ে প্রথম তিনে ছিলেন।

২০১৮ সালে এই খেতাব জেতেন লুকা মদ্রিচ, যিনি এবারও লড়াইয়ে রয়েছেন। ২০২০ ও ২০২১ সালে পরপর ২ বার ফিফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন রবার্ট লেওয়ানডস্কি।

ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের জন্য মনোনীত খেলোয়াড়দের তালিকা

১. হুলিয়ান আলভারেজ (আর্জেন্টিনা, রিভার প্লেট, ম্যানচেস্টার সিটি)
২. জিউড বেলিংহ্যাম (ইংল্যান্ড, বরুশিয়া ডর্টমুন্ড)
৩. করিমা বেনজেমা (ফ্রান্স, রিয়াল মাদ্রিদ)
৪. কেভিন ডি’ব্রুইন (বেলজিয়াম, ম্যানচেস্টার সিটি)
৫. আর্লিং হালান্ড (নরওয়ে, বরুশিয়া ডর্টমুন্ড, ম্যানচেস্টার সিটি)
৬. আশরাফ হাকিমি (মরোক্ক, পিএসজি)
৭. রবার্ট লেওয়ানডস্কি (পোল্যান্ড, বায়ার্ন মিউনিখ, বার্সেলোনা)
৮. সাদিও মানে (সেনেগাল, লিভারপুল, বায়ার্ন মিউনিখ)
৯. কিলিয়ান এমবাপে (ফ্রান্স, পিএসজি)
১০. লিওনেল মেসি (অর্জেন্টিনা, পিএসজি)
১১. লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া, রিয়াল মাদ্রিদ)
১২. নেইমার (ব্রাজিল, পিএসজি)
১৩. মোহাম্মদ সালাহ (মিসর, লিভারপুল)
১৪. ভিনিসিয়ুস জুনিয়র (ব্রাজিল, রিয়াল মাদ্রিদ)

 

আইএইচএস/

Leave A Reply

Your email address will not be published.