গুম-খুন নিয়ে ব্যাচেলেটের বক্তব্য প্রমাণ করে বিএনপির অভিযোগ সত্য: ফখরুল

গুম-খুন নিয়ে জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনারের বক্তব্য প্রমাণিত হয়েছে বিএনপির অভিযোগ সত্য। এমনটাই দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

0 26,067

তিনি বলেন, দাবি না মানা পর্যন্ত সংলাপের কোনো প্রশ্নই আসে না। সরকারবিরোধী আন্দোলন দমাতে আওয়ামী লীগ সন্ত্রাসীদের ভাষা ব্যবহার করছে বলেও অভিযোগ করেন মির্জা ফখরুল।


বৃহস্পতিবার (১৮ আগস্ট) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, সরকারকে একটি আলাদা কমিশন গঠন করে গুম ও বিচারবহির্ভূত হত্যার ঘটনাগুলো তদন্ত করার সুপারিশ করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট। তাদের দেয়া বিবৃতিতে যা উঠে এসেছে সেটা আমরা দীর্ঘদিন ধরেই বলে আসছি। আমরা জাতিসংঘের তত্ত্বাবধানে স্বাধীন তদন্ত চাই, জড়িতদের বিচার চাই।

‘মানবাধিকার ইস্যুতে বিএনপি যতগুলো অভিযোগ করেছে সবকিছু রাজনৈতিক’ আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের এমন বক্তব্য প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, তারা কি এ কথা স্বীকার করবে? ওবায়দুল কাদের বলেছেন, গুম অপহরণের বিচার করার ক্ষমতা জাতিসংঘের নেই। এ বক্তব্যে তিনি স্বীকার করে নিয়েছেন, এগুলো সংঘটিত হয়েছে। এতেই বোঝা যায় এই ঘটনাগুলো ঘটেছে।


বিশৃঙ্খলা করলে বিএনপিকে রাজপথে মোকাবিলা করা হবে, আওয়ামী লীগের এমপি-মন্ত্রীদের এমন বক্তব্য প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, এমন হুমকি সন্ত্রাসের শামিল।

এদিকে দেশে সংলাপের কোনো পরিবেশ নেই দাবি করে বিএনপি মহাসচিব বলেন, ‘দেশের রাজনৈতিক সংকট সমাধানে দেশনেত্রী খালেদা জিয়ার মুক্তি না হওয়া পর্যন্ত কোনো সংলাপ হতে পারে না। যতক্ষণ পর্যন্ত এই সরকার পদত্যাগ না করবে, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর না করবে, সংসদ বিলুপ্ত না হবে ততক্ষণ পর্যন্ত সংলাপের প্রশ্নই ওঠে না।’

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অসুস্থ, তাকে হাসপাতালে নেয়া হতে পারে এমন খবর প্রকাশিত হয় কয়েকটি গণমাধ্যমে, এ বিষয়ে মির্জা ফখরুলের দৃষ্টি আকর্ষণ করেন সাংবাদিকরা। জবাবে তিনি বলেন, আপনারা কোথায়, কী শুনেছেন, অদ্ভুত-কাণ্ড! গণমাধ্যমের সংবাদ প্রকাশের পর ম্যাডামের চিকিৎসকের সঙ্গে কথা বলেছি আমি। তারা জানিয়েছেন তিনি (খালেদা জিয়া) ভালো আছেন। তার প্রতিটি পরীক্ষার রিপোর্ট ভালো। 
Leave A Reply

Your email address will not be published.