তেঁতুলিয়া থেকে টেকনাফ সাইকেলে পাড়ি দিলেন পতেঙ্গা সাইক্লিস্টের চার তরুণ

0 59,371

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় এবং সর্বোচ্চ ক্রসকান্ট্রি রুট হচ্ছে তেঁতুলিয়া টু টেকনাফ, এই ক্রসকান্ট্রি রুটে পাড়ি দিতে হয় প্রায় ১ হাজারের কিলোমিটারের পথ।  দেশের উত্তরের সর্বশেষ জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া জিরো পয়েন্ট থেকে দেশের দক্ষিণের সর্বশেষ জেলা কক্সবাজারের টেকনাফ জিরো পয়েন্ট পর্যন্ত রুটকে ক্রসকান্ট্রি রুট বলা হয়।

 

দেশের এই সর্বোচ্চ ক্রসকান্ট্রি রুটে সাইক্লিং করলেন পতেঙ্গা সাইক্লিস্ট চিটাগং এর চার তরুণ সাইক্লিস্ট এরা হলেন, পতেঙ্গার ইসমাঈল হোসেন নয়ন(২১), শহীদুল হক তানভীর(২২), সাইফুল ইসলাম(১৯) এবং মেহরাব হোসেন অভি(২০)।

এই অভিযানে তারা দেশের সর্বমোট ১২ টি জেলা ঘুরেছেন, পঞ্চগড় – ঠাকুরগাঁও – দিনাজপুর – জয়পুরহাট – বগুড়া – সিরাজগঞ্জ – টাঙ্গাইল – গাজীপুর – ঢাকা – কুমিল্লা – ফেনী – চট্টগ্রাম – কক্সবাজার।

 

প্রতিবেদক এই রাইড সম্পর্কে জানতে চাইলে তরুন সাইক্লিস্ট ইসমাইল হোসেন নয়ন জানান, আমরা ২১ শে ডিসেম্বর বিকাল সাড়ে তিনটায় বাংলাবান্ধা জিরো পয়েন্ট থেকে সাইক্লিং শুরু করি যদিও আমার মূল রাইড শুরু হয় তেঁতুলিয়া জিরো পয়েন্ট থেকে। আমরা রেগুলার ১০০ কিলোমিটার বা তার বেশী এইভাবে সাইক্লিং করেছি, একদিনে সর্বোচ্চ ১৭০ কিলোমিটার সাইক্লিং করেছি এই রাইডে এবং সর্বনিম্ন ৯৫ কিলোমিটার এইভাবে আমরা আমাদের গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা করি গত ২৯ শে ডিসেম্বর বিকাল আড়াইটাই আমরা টেকনাফ জিরো পয়েন্টে প্রবেশ করি এবং অফিসিয়াল ভাবে আমাদের রাইডের সমাপ্তি ঘোষণা করি। আমরা সর্বমোট ১ হাজার ২০ কিলোমিটার সাইক্লিং করেছি এই রাইডে।

 

banglabandha zero point

 

Tetulia zero point

 

রাইডের উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে পতেঙ্গা সাইক্লিস্ট চিটাগং এর এডমিন তরুণ শহীদুল হক তানভীর বলেন, আমাদের রাইডের মূল উদ্দেশ্য উড়তি বয়সের তরুনদের সুস্থ বিনোদনের দিকে ও মাদকমুক্ত সমাজ গড়তে আহ্বান করা এবং পরিবেশ যে হুমকির মুখে সে দিকে নজর আমাদের খুবই কম তাই, পরিবেশ প্রকৃতির ব্যাপারে সচেতনতা বৃদ্ধির জন্য আমরা আহ্বান করেছি।

 

দিন দিন সাইক্লিং জনপ্রিয় হয়ে উঠছে এমতাবস্থায় রাষ্ট্রের পৃষ্ঠপোষকতা পেলে বিশ্বের বুকে সাইক্লিং এর মাধ্যমে তরুনেরা বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে এমনটাই বলছেন পতেঙ্গার এই চার তরুণ সাইক্লিস্ট।

Leave A Reply

Your email address will not be published.