ফাইনালে যেতে রিয়াল মাদ্রিদের সামনে যে সমীকরণ

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে মঙ্গলবার (২৬ এপ্রিল) ম্যানচেস্টার সিটির বিপক্ষে ৪-৩ গোলে হেরেছে রিয়াল মাদ্রিদ। তবুও ফাইনালে যাওয়ার মন্ত্রে দীক্ষিত করিম বেনজেমা বাহিনী! এমন নজির আগেও অহরহ দেখিয়েছে তারা। শেষ ষোলোয় পিএসজির ম্যাচের কথাই ধরুন না, সেখানেও তো ১-০ গোলে পিছিয়ে থেকে কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়েছিল তারা, তবে ম্যানসিটির বিপক্ষে এবার কেন নয়?

0 10,376

ম্যানচেস্টার সিটির বিপক্ষে জিতে ফাইনালে যেতে চায় রিয়াল মাদ্রিদ। সেই হুংকার দিয়ে রেখেছেন রিয়ালের সবচেয়ে ক্যারিশমেটিক স্ট্রাইকার বেনজেমাই। প্রথম লেগে হারের পরও ফাইনালে যেতে কী করতে হবে তাদের? অ্যাওয়ে গোলের হিসাব না থাকায় লস ব্লাঙ্কোস বাহিনীকে জিততে হবে অন্তত ২-০ গোলের ব্যবধানে। তা হলে দুই লেগ মিলিয়ে ৫-৪ গোলে জিতে ফাইনালের মঞ্চে পা রাখবে কার্লো আনচেলত্তির শিষ্যরা। এটা না হলে চলে আসবে অন্য হিসাব-নিকাশ।

রিয়াল যদি ১-০ গোলে জেতে, তবে ম্যাচ গড়াবে অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ে গোল না হলে টাইব্রেকার হবে। বিপরীত দিকে ফিরতি লেগে আর কোনো গোল না হলে পেপ গার্দিওলার ম্যানসিটিই শিরোপা নির্ধারণী ম্যাচে পা রাখবে। রিয়ালকে রুখে সিটিজেনরা কোনো গোল করলে তো কথাই নেই, ফাইনালে যাবে তারাই।

প্রসঙ্গত, দু-দলের ফিরতি লেগের ম্যাচটি অনুষ্ঠিত হবে ৪ মে। প্রথম লেগে ম্যাচের দুই মিনিটের মাথায়ই লকে এগিয়ে দেন কেভিন ডি ব্রুইন। ১১ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করেন দলটির ব্রাজিলিয়ান স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস। ২-০ গোলে এগিয়ে গিয়ে রীতিমতো উড়ছিলেন সিটিজেনদের সমর্থকরা। লক্ষ্যভেদ করে তাদের মাটিতে নামিয়ে নিয়ে আসেন করিম বেনজেমা।

ম্যাচের সেকেন্ড হাফে ফার্নানদিনহোর ক্রস থেকে বল পেয়ে হেডের সাহায্যে রিয়ালের জাল কাঁপান ফিল ফোডেন। এতে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় ম্যানসিটি। তবে আবারও ব্যবধান কমায় (৩-২) রিয়াল মাদ্রিদ, ৫৫ মিনিটে মেন্ডির কাছ থেকে বল পেয়ে লস ব্লাঙ্কোসদের হয়ে একক নৈপুণ্যে এ গোলটি করেন ভিনিসিয়াস জুনিয়র।

এগিয়ে থাকা সিটিজেন শিবিরে আরও একটু প্রাণের সঞ্চার করে বার্নার্দো সিলভার গোল। এই গোলে সহায়তা করেন ইউক্রেনিয়ান ডিফেন্ডার জিনচেঙ্কো। ম্যাচের ৮২ মিনিটে ডি বক্সের ভেতর অ্যামেরিক লাপোর্তের হাতে বল লাগলে রেফারি পেনাল্টির নির্দেশ দেন। সেখান থেকে সফল লক্ষ্যভেদ করেন করিম বেনজেমা।

Leave A Reply

Your email address will not be published.