ফুটবল ইতিহাসে সর্বোচ্চ হ্যাটট্রিক কার?

ম্যানচেস্টার থেকেই শুরু হয়েছিল ক্রিস্টিয়ানো রোনালদোর শ্রেষ্ঠত্বের যাত্রার। স্পোর্টিং সিপি থেকে ২০০৩ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে আসেন রোনালদো। ম্যানচেস্টার ইউনাইটেডে তখন তারার হাট। বেকহ্যাম, গিগস, স্কোলস, রয় কিন, রুড ভ্যান নিস্টেলরয়েরা তখন ইউনাইটেড কাঁপাচ্ছেন। সে দলে এসে রোনালদো পাখা মেলতে থাকেন ধীরে ধীরে। স্যার আলেক্স ফার্গুসনের হাতে তৈরি হতে থাকে ভবিষ্যত ফুটবলের গতিপথ বদলে দেওয়া তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। ২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে থাকতেই নিজের প্রথম ব্যালন ডি'অর জয় করেন। ১৪ বছর পর রোনালদো আবার ফিরেছেন ম্যানচেস্টার ইউনাইটেডে। ৩৭ বছর বয়সী সবশেষ ১২ এপ্রিল হ্যাটট্রিক করে ঢুকে গেছেন রেকর্ড বুকে। ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা রোনালদো সর্বোচ্চ হ্যাটট্রিককারী ফুটবলারও।

0 9,883

ম্যানচেস্টার ইউনাইটেডে প্রথম দফায় ২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত খেলেন রোনালদো। সে সময়ে রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে একটি হ্যাটট্রিক করেছিলেন। ২০২১ এ যখন আবার ফিরলেন ততদিনে রোনালদোর হ্যাটট্রিক সংখ্যা ৫৮ টি! মাঝখানের ১৩ বছরে রোনালদো ভেঙ্গেচুড়ে দিয়েছেন ফুটবল ইতিহাসের অজস্র রেকর্ড। ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা রোনালদোর চেয়ে বেশি হ্যাটট্রিকও নেই এই গ্রহের কোন ফুটবলারের। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী যিনি তাকে বলা হয় ভিনগ্রহের ফুটবলার। লিওনেল মেসির হ্যাটট্রিক সংখ্যা ৫৪ টি।

রোনালদো ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক করেন ম্যানচেস্টার ইউনাইটেডে খেলার সময়। ২০০৮ সালে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে প্রথম হ্যাটট্রিকের স্বাদ পান। প্রিমিয়ার লিগে আবার ফিরে যখন দ্বিতীয় হ্যাটট্রিক করলেন ততদিনে ক্যালেন্ডারের পাতায় পেরিয়ে গেছে ১৪ বছর ৫৯ দিন। প্রিমিয়ার লিগে দুই হ্যাটট্রিকের মধ্যে এত সময়ের ফারাক নেই আর কারোরই।

এই দুই হ্যাটট্রিকের ফাঁকে রোনালদো হ্যাটট্রিক করেছেন আরো ৫৬ টি। এর মধ্যে রিয়াল মাদ্রিদের পক্ষে ৪৪ টি। জুভেন্টাসেও হ্যাটট্রিকের দেখা পেয়েছেন রোনালদো। মোট তিনটি হ্যাটট্রিক রোনালদোর তুরিনের বুড়িদের হয়ে। বাকি ১০ টি করেছেন জাতীয় দল পর্তুগালের জার্সি গায়ে।

রোনালদো এখন ইংলিশ লিগের দ্বিতীয় বর্ষীয়ান হ্যাটট্রিককারী। রোনালদোর চেয়ে বেশি বয়সে হ্যাটট্রিক করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক স্ট্রাইকার টেড শেরিংহ্যাম। টটেনহ্যামে খেলার সময় ২০০৩ সালে বোল্টনের বিপক্ষে যখন হ্যাটট্রিক করেন তিনি তখন তার বয়স ৩৭ বছর ১৪৬ দিন। ২০০৩ সালে সে মাসেই প্রিমিয়ার লিগে অভিষিক্ত রোনালদো টটেনহ্যামের বিপক্ষে হ্যাটট্রিক করেছেন ৩৭ বছর ৩৫ দিন বয়সে।

রোনালদো ও মেসি বাদে ফুটবল ইতিহাসে আর কারো নেই ৫০ টি হ্যাটট্রিক। তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমানের দুই সেরা স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কি ও লুইস সুয়ারেজ। তাদের হ্যাটট্রিক সংখ্যা যথাক্রমে ২৯ ও ২১ টি। তাই বলা যায় নিকট ভবিষ্যতে তাদের ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা নেই আর কারোরই।

শীর্ষ ১০ হ্যাটট্রিককারী ফুটবলার:

১. ক্রিস্টিয়ানো রোনালদো
২. লিওনেল মেসি
৩. রবার্ট লেভানদোভস্কি
৪. লুইস সুয়ারেজ
৫. হ্যারি কেইন
৬. মারিও গোমেজ
৭. সার্জিও অ্যাগুয়েরো
৮. জলাতান ইব্রাহিমোভিচ
৯. এদিনসন কাভানি
১০. পিয়েরি এমরি আউবামেয়াং

Leave A Reply

Your email address will not be published.