দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সহায়তায় চালের বদলে টাকা দেওয়ার সুপারিশ

0 4,741

প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত এলাকায় সহায়তার জন্য চালের পরিবর্তে টাকা বরাদ্দ চায় সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা শেষে দুর্যোগে ক্ষতিগ্রস্তদের জন্য নগদ অর্থ বরাদ্দে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করা হয়েছে।

বুধবার (১৬ নভেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটি সূত্র জানায়, বৈঠকে সম্প্রতি ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে উপকূলীয় অঞ্চলে ক্ষয়ক্ষতি মোকাবিলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নেওয়া পদক্ষেপ বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত হয়। একই সঙ্গে উপকূলীয় অঞ্চলে বহুমুখী সাইক্লোন শেল্টার নির্মাণ (সংশোধিত) প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। আলোচনা শেষে প্রাকৃতিক দুর্যোগে সৃষ্ট যে কোনো জরুরি অবস্থা মোকাবিলায় মন্ত্রণালয়কে রিজার্ভ ফান্ড রাখার নির্দেশনা দেওয়া হয়। বিশেষ করে বজ্রপাত থেকে কৃষকদের রক্ষায় সচেতনতা বৃদ্ধির পাশাপাশি রক্ষামূলক ব্যবস্থা নেওয়ার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়।

বৈঠকে জানানো হয়, গত অক্টোবরে রোহিঙ্গা ক্যাম্পে ৮ জন খুন, ২৫ জন অপহরণ, ২১ জন মানবপাচার ও ৬ জন ধর্ষণের শিকার হয়েছেন। সেখানে ৩টি ডাকাতির ঘটনাও ঘটেছে। ওই মাসে ১৬২ জনের বিরুদ্ধে ৫১টি নিয়মিত মামলা দায়ের হয়েছে। যার মধ্যে ৩০ জনকে আসামি করে মাদক মামলা দায়ের করা হয়। এছাড়া ভ্রাম্যমাণ আদালতের ৩৪টি অভিযানে ৮৬টি মামলা দায়ের হয়। এর মাধ্যমে এক লাখ ২৯ হাজার ৪০০ টাকা অর্থদণ্ড আদায় এবং ৫০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং ও মাসুদ উদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন। এ সময় সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এইচএস/কেএসআর/এএসএম jn

Leave A Reply

Your email address will not be published.