দেশবিরোধী প্রচারণা ঠেকাতে মধ্যপ্রাচ্য-ইউরোপ যেতে চায় সংসদীয় কমিটি

0 8,709

জনশক্তি রপ্তানি, বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল ও বাংলাদেশ বিরোধী প্রচারণা প্রতিরোধসহ বিভিন্ন ইস্যুতে মধ্যপ্রাচ্য ও ইউরোপের ১১টি দেশে ভ্রমণে যেতে চায় পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। আগামী ৬ মাসের মধ্যে এসব দেশ ভ্রমণের আয়োজন করার কথা বলেছে কমিটি।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩১তম বৈঠকের কার্যবিবরণী থেকে এ তথ্য জানা গেছে।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, সংসদ সদস্য গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. হাবিবে মিল্লাত ও নাহিম রাজ্জাক বৈঠকে অংশ নেন।

জানা গেছে, কমিটি প্রথমে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), ওমান, তুরস্ক, ব্রাসেলস, জার্মানি, ইতালি এবং যুক্তরাজ্য পরিদর্শন করার সুপারিশ করেছিল। পরে তার সঙ্গে অস্ট্রিয়া ও সুইডেন অন্তর্ভুক্ত করা হয়। আগামী ৬ মাসের মধ্যে এসব দেশ পরিদর্শনের সুপারিশ করা হয়।

বৈঠকে ওই সুপারিশের অগ্রগতিতে উল্লেখ করা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম এশিয়া, পূর্ব ইউরোপ ও সিআইএস এবং পশ্চিম ইউরোপ ও ইউরোপীয় ইউনিয়ন অনুবিভাগ সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এসব সফর আয়োজনের কার্যক্রম সমন্বয় করছে। সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও ওমানস্থ বাংলাদেশ দূতাবাস অবহিত করেছে যে কমিটির সুবিধাজনক সময়ে তারা সফর আয়োজন করার জন্য প্রস্তুত রয়েছে।

এদিকে, বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা হয়েছে বলে সভাপতি মুহম্মদ ফারুক খান সাংবাদিকদের জানান। তিনি বলেন, চীনের মধ্যস্থতায় রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে ইতিবাচক অগ্রগতি হয়েছে। সংখ্যায় যাই-ই হোক না কেন, আমরা প্রাথমিকভাবে কিছু হলেও যদি প্রত্যাবাসন করতে পারি সেটা একটি সফলতা হবে। একবার শুরু করতে পারলে ভবিষ্যতে আরও অগ্রগতি হবে।

এর আগে কমিটি রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে একাধিক আশিয়ান দেশ সফর করেছিল। ওই সফরে ওইসব দেশ রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার পাশাপাশি প্রত্যাবাসনে ভূমিকা রাখার প্রতিশ্রুতি দিয়েছিল বলে সফর শেষে দেশে ফিরে কমিটির সদস্যরা জানিয়েছিলেন।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক, ডেনমার্কে নিযুক্ত রাষ্ট্রদূত, মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/কেএসআর/জেআইএম

Leave A Reply

Your email address will not be published.