কাতার বিশ্বকাপে প্রতিজন পাবেন সর্বোচ্চ ‘৬০’ টিকিট

ফুটবলপ্রেমীদের অপেক্ষার পালা ফুরাচ্ছে। ৫ জুলাই দ্বিতীয় ধাপে ছাড়া হচ্ছে কাতার বিশ্বকাপের টিকিট। গ্রুপ পর্বের টিকিটের মূল্য সহজলভ্য হলেও, কাতারের স্থানীয় বাসিন্দাদের জন্য রয়েছে বিশেষ টিকিট ব্যবস্থা। যার মূল্য অবশ্য বেশি। এদিকে প্রতি একজন সর্বোচ্চ ৬০টি টিকিট কিনতে পারবেন বলে জানান, কাতার বিশ্বকাপের বিক্রয় ও বিপণন বিভাগের নির্বাহী পরিচালক হাসান রাবিয়া আল কুয়ারি। শুধুমাত্র ফিফার ওয়েবসাইটেই টিকিট কেনার জন্য আহ্বান জানান এই কর্মকর্তা।

0 15,631

বাজছে বিশ্বকাপের দামামা। অপেক্ষা আর মাত্র কয়েক মাসের। এরপরেই মরুর বুকে বসবে দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ। টিকিট নামক সোনার হরিণ কিনতে মুখিয়ে বিশ্বের ফুটবলপ্রেমীরা। আর মাত্র কয়েক ঘণ্টা পর অবসান হচ্ছে সেই অপেক্ষার। ৫ জুলাই সর্বসাধারণের জন্য ছাড়া হবে প্রথম ধাপের টিকিট। যার মূল্য ধরা হয়েছে পূর্ব ঘোষিত অনুযায়ী।

এ বিষয়ে হাসান রাবিয়া আল কুয়ারি বলেন, ‘যে টিকিটগুলো সর্বসাধারণের জন্য এবং সহজলভ্য সেগুলো পূর্বের মূল্যেই ছাড়া হচ্ছে। আমি বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচগুলোর কথা বলছি। কিন্তু কাতারের স্থানীয়দের জন্য বিশেষ টিকিটের ব্যবস্থা আছে যেগুলো ৪র্থ ক্যাটাগরি হিসেবে আমরা ধরেছি। আর সেগুলোর মূল্য আমরা আলাদাভাবে মূল্যায়ন করেছি।’

একজন দর্শক বিশ্বকাপের জন্য কিনতে পারবেন সর্বোচ্চ ৬০টি টিকিট। তবে, এর মধ্যেও রয়েছে সীমাবদ্ধতা। প্রতি ম্যাচের জন্য ৬টির বেশি টিকিট কিনতে পারবেন না একজন। এদিকে টিকিটের মূল্য পরিশোধের ব্যবস্থা করা হয়েছে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে। এক্ষেত্রে কাতারের স্থানীয় বাসিন্দারা ভিসা কার্ড এবং অন্য দেশ থেকে আসা দর্শক অনুমোদিত ব্যাংকের কার্ড ব্যবহার করে তার কাঙ্ক্ষিত টিকিটের মূল্য পরিশোধ করতে পারবে। তবে টিকিট পাওয়ার পর ফ্যান আইডির জন্য আলাদাভাবে আবেদন করতে হবে স্থানীয় ও বিদেশী দর্শকদের।

আল কুয়ারি বলেন, ‘টিকিট পাওয়ার পর দুইটি ভিন্ন পদ্ধতিতে আবেদন করতে পারবেন ফ্যান আইডির জন্য। স্থানীয় বাসিন্দারা সরাসরি হায়া প্লাটফর্মে আবেদন করতে পারবে। আর যারা বিশ্বকাপ খেলা দেখতে এবং কাতার পরিদর্শন করতে আসবে তাদের প্রথমে টিকিট কিনে এরপর কাতারে থাকার ব্যবস্থা করে, পরে হায়া প্লাটফর্মে আবেদন করতে হবে।’

আগামী ১৬ আগস্ট পর্যন্ত বিশ্বকাপের টিকিট কেনার সুযোগ থাকছে ফিফার ওয়েবসাইটে। এর আগে প্রথম ধাপে বিক্রি হয়ে গেছে প্রায় ১৮ লাখ টিকিট। যা মোট টিকিটের ৬০ শতাংশ। 

Leave A Reply

Your email address will not be published.