ডা. জাফরুল্লাহর জীবন থেকে তরুণদের শিক্ষা নিতে হবে: ফরহাদ মজহার

0 12,571

 

ওষুধশাস্ত্রবিদ, রাজনৈতিক বিশ্লেষক, সামাজিক ও মানবাধিকারকর্মী ফরহাদ মজহার বলেছেন, মুক্তিযুদ্ধ করার মানেই এ দেশের গরিব এবং লাঞ্ছিত মানুষের জীবন ও জীবিকা নিশ্চিত করা। মুক্তিযুদ্ধ মানেই সারা পৃথিবীতে আমাদের তরুণদের সাহসের সঙ্গে নেতৃত্ব দেওয়ার সক্ষমতা তৈরি করা। গণস্বাস্থ্যের অভিজ্ঞতার ওপর ভিত্তি করে আন্তর্জাতিকভাবে স্বাস্থ্যব্যবস্থার গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নিতে সহায়ক ভূমিকা পালন করেছে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) কেন্দ্রীয় শহীদ মিনারে ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে এমন মন্তব্য করেন তিনি।

 

ফরহাদ মজহার বলেন, তরুণদের কাছে আমার আবেদন থাকবে ডা. জাফরুল্লাহ চৌধুরীর জীবন থেকে আমাদের শেখার আছে। জীবন বলতে কী বোঝায় তা তিনি শিখিয়েছেন। বাংলাদেশকে গড়ে তোলা এবং নতুনভাবে গড়ে তোলা, স্বাস্থ্য ও পুষ্টি সমস্যার সমাধান করা, নদীগুলো উদ্ধার করা, বিষ ব্যবহার বন্ধ করা, বাংলাদেশের জন্য যা কিছু ক্ষতিকর সেগুলো বন্ধ করাই ছিল তার আদর্শ। সেটাই ছিল মুক্তিযুদ্ধের আদর্শের আরেকটি অংশ।

 

তিনি বলেন, জাফরুল্লাহ ভাই তার মতো করে গরিব ও সাধারণ মানুষের জন্য ডায়ালাইসিস সেন্টার স্থাপন এবং ক্যানসার চিকিৎসাকেন্দ্র তৈরি করেছেন। দেশের প্রতি তার অকৃত্রিম দায়বদ্ধতা তরুণদের জন্য অন্যরকম দৃষ্টান্ত স্থাপন করেছে তার জীবন থেকেই তরুণ প্রজন্মকে শিখতে হবে।

 

এসএম/বিএ/জিকেএস jn

Leave A Reply

Your email address will not be published.