দুই লাল কার্ড এবং ১০ জনের দল নিয়েও জয় বার্সেলোনার

0 2,816

কাতার বিশ্বকাপের বিরতিতে যাওয়ার আগে লিগের শেষ ম্যাচ খেলতে ওসাসুনার বিপক্ষে মাঠে নামে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। ম্যাচটিতে বার্সার জয় নানা ঘটনায় ছিল পরিপূর্ণ। লাল কার্ড দেখেছেন রবার্ট লেওয়ানডস্কি। মাঠে না নেমেও রেফারির সঙ্গে বাগ-বিতণ্ডায় জড়িয়ে পড়ায় লাল কার্ড দেখেন জেরার্ড পিকে। এমন এক নাটকীয় ম্যাচে ২-১ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠছেড়েছে জাভি হার্নান্দেজের শিষ্যরা।

ম্যাচে দু’বার হলুদ কার্ডে বুক হওয়ায় খেলার ৩০ মিনিটের মাথায় মাঠ ছাড়তে হয় চলতি মৌসুমে বায়ার্ন থেকে বার্সায় পাড়ি জমানো গোলমেশিন রবার্ট লেওয়ানডস্কি। এ সময় লেওয়ানডস্কির লাল কার্ড নিয়ে রেফারির সঙ্গে বাগবিতণ্ডায় জড়িয়ে পড়েন জেরার্ড পিকে। ফলে তাকেও লাল কার্ড দেখান রেফারি। ফলে বার্সার হয়ে শেষ ম্যাচে আর মাঠে নামা হয়নি। লাল কার্ড নিয়েই ফুটবল ক্যারিয়ার শেষ করলো পিকে।

lewandoski

ওসাসুনা নিজেদের মাঠে কাতালানদের পেয়ে শুরু থেকেই চেপে ধরার চেষ্টা করে। খেলার ৬ মিনিটের মাথায় কর্নার থেকে গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন ডেভিড গার্সিয়া। ১১তম মিনিটে ফাউল করে প্রথম হলুদ কার্ড দেখেন পোলিশ গোল মেশিন লেওয়ানডস্কি। ২৯তম মিনিটে দ্বিতীয়বার ফাউল করে হলুদ কার্ড দেখেন তিনি। দুই হলুদ কার্ড সমান লাল কার্ড। সুতরাং বাধ্য হয়েই লাল কার্ডটা বের করেন রেফারি।

বিরতিতে যাওয়ার আগে ৪৫তম মিনিটে জর্ডি আলবার পাস থেকে ওসাসুনার জালে বল জড়ান ফেরান তোরেস; কিন্তু গোলটি বৈধ ছিল না। তোরেস অফসাইডে থাকার ফলে ভিএআর চেক করে রেফারি গোলটি বাতিল করে দেন। সুতরাং, ১-০ গোলের ব্যবধানে পিছিয়ে থেকেই বিরতিতে যায় বার্সেলোনা।

প্রথমার্ধে দলের ছন্দ না থাকলেও দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই যেন ছন্দে ফিরে আসে কাতালানরা। বিরতি থেকে ফিরেই ২ মিনিটের মাথায় সমতায় ফেরে বার্সা। বাম পাশ থেকে জর্ডি আলবা বল বাড়ায় বক্সে থাকা তোরেসের উদ্দেশে; কিন্তু ওসাসুনার ডিফেন্ডারের পায়ে লাগায় বলটি মিস করে তোরেস। এ সময় দৌড়ে এসে ক্লিয়ার হওয়া বলটা জোরালো শটে ওসাসুনার জালে জড়ান পেদ্রি।

গোল সমতায় আসার পর খেলায় ফিরতে একাধিক আক্রমণ চালায় ওসাসুনা, তবে কাতালানদের গোছানো খেলায় পোস্টের খুব কাছ পর্যন্ত গিয়েও গোলের দেখা পায়নি তারা।

যদিও খেলা শেষ হওয়ার মিনিট পাঁচেক আগে গোল করে বার্সাকে জয়ের স্বাদ দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনহা। খেলার ৮৫তম মিনিটে মাঝমাঠ থেকে উড়িয়ে রাফিনহার উদ্দেশ্যে বল বাড়িয়ে দেন বার্সার মধ্যমাঠের ডাচ খেলোয়াড় ফ্রাঙ্কি ডি জং। রাফিনার কাছে আসার আগে বল আটকাতে কিছুটা এগিয়ে আসে ওসাসুনার গোলরক্ষক। এটা লক্ষ্য করে রাফিনহা দারুন এক হেড দিয়ে গোলরক্ষকের মাথার উপর দিয়ে বল জালে জড়িয়ে দেন।

এ জয়ে রিয়াল মাদ্রিদের সঙ্গে ৫ পয়েন্টের ব্যবধান তৈরি করে নিয়েছে বার্সা। ১০ জনের দল নিয়ে খেলতে থাকা বার্সা ১৪ ম্যাচে ১২ জয় ও ১টি করে হার এবং ড্র’য়ে ৩৭ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে নিজেদের অবস্থান আরও মজবুত করলো। তাদের চেয়ে ১ ম্যাচ কম খেলে ১০ জয়, ২ হার এবং ১ ড্র’য়ে ৩২ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে রিয়াল মাদ্রিদ।

আইএইচএস/ Jn

Leave A Reply

Your email address will not be published.