বার্সেলোনা ভুগলো ফিনিশিংয়ের ব্যর্থতায়

0 12,803

এল ক্লাসিকো ম্যাচ, যেমন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হওয়ার তেমনই হলো। তবে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করে ছাড়লো রিয়াল মাদ্রিদ। অন্যদিকে বল পজিশন আর শটে এগিয়ে থেকেও বার্সেলোনা ভুগলো ফিনিশিংয়ের ব্যর্থতায়।

সান্তিয়াগো বার্নাব্যুতে রোববার রাতে বার্সেলোনাকে ৩-১ ব্যবধানে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। এই জয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থানটি দখলে নিয়েছে কার্লো আনচেলত্তির দল। রিয়ালের পয়েন্ট এখন ২৫, বার্সার ২২।

ম্যাচে ৫৭ ভাগ বল দখলে রেখে মোট ১৮টি শট নেয় বার্সেলোনা, যার ৫টি ছিল লক্ষ্যে। অন্যদিকে ৮ শটের ৪টি লক্ষ্যে রেখে তিনটিতেই গোল আদায় করে নেয় রিয়াল।

ম্যাচের ১২ মিনিটের মাথায় এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ। জায়গা করে ভিনিসিয়াস জুনিয়র শট নিয়েছিলেন, বার্সা গোলরক্ষক স্টার স্টেগান সেটি প্রথম দফায় ঠেকিয়ে দেন। কিন্তু বেনজেমা দৌড়ে এসে ১৫ গজ দূর থেকে বল জড়িয়ে দেন জালে (১-০)।

২৫ মিনিটে ডানদিক থেকে রাফিনহার নিচু পাসে গোলের বড় সম্ভাবনা তৈরি হয়েছিল বার্সার। কিন্তু ডি জং আর লেভানদোভস্কি বক্সের মধ্যে থেকেও সেই কাজটা করতে পারেননি। ফ্রাংকি ডি জংকে পার হয়ে লেভানদোভস্কির কাছে বল গেলে তিনি পা ছুঁইয়েছিলেন বটে, কিন্তু বল বক্সের একটু ওপর দিয়ে চলে যায়।

এক মিনিট পর আরও একটি সুযোগ মিস বার্সার। রিয়াল গোলরক্ষক লুনিন এগিয়ে এসে উসমান ডেম্বেলের হেডটিকে দিকভ্রষ্ট করে দেন। ফের বেঁচে যায় স্বাগতিকরা।

এরই মধ্যে ৩৫ মিনিটে দারুণ এক শটে ব্যবধান দ্বিগুণ করেন ফেদেরিকো ভালভার্দে। ফেরলান্ড মেন্দির পাস বক্সের বাইরে নিয়ন্ত্রণে নিয়ে জোরালো নিচু শট নেন উরুগুইয়ান মিডফিল্ডার, ঝাঁপিয়ে পড়েও বল ঠেকাতে পারেননি বার্সা গোলরক্ষক টার স্টেগান (২-০)।

৩৭ মিনিটে কাউন্টার অ্যাট্যাক থেকে গোলের সুযোগ মিস করেন ফ্রাংকি ডি জং। ফলে বল দখল আর শটে পরিষ্কার ব্যবধানে এগিয়ে থেকেও ২-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় বার্সেলোনা।

দ্বিতীয়ার্ধে ৫২ মিনিটে আরও একবার বার্সাকে ভয় ধরিয়ে দিয়েছিলেন লুকা মদ্রিচ। বল জড়িয়েছিলেন জালে। কিন্তু অফসাইডের কারণে সেই গোল বাতিল করে দেন রেফারি।

৮৩ মিনিটে একটি সাজানো আক্রমণ থেকে লেভানডোভস্কি পাস দেন ফেরান তোরেসকে। চোখের পলকে বল জালে জড়িয়ে দেন স্প্যানিশ ফরোয়ার্ড। আশা ফেরে বার্সার (২-১)।

৮৬ মিনিটে আরেকটি আক্রমণ থেকে আনসু ফাতির বক্সের মধ্য থেকে শট একটুর জন্য বেরিয়ে যায় ডানদিক থেকে। সমতায় ফেরার সুবর্ণ সুযোগটি কাজে লাগাতে ব্যর্থ হয় জাভির দল।

এরপর যোগ করা সময়ের প্রথম মিনিটেই ব্যবধান ৩-১ করে রিয়াল। বার্সার এরিক গার্সিয়ার ভুলে পেনাল্টি পায় স্বাগতিকরা। স্পট কিকে লক্ষ্যভেদ করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রদ্রিগো।

এমএমআর/জেডএইচ/ JN

Leave A Reply

Your email address will not be published.