হিসাব করে চললে অর্থনেতিক সংকট হবে না: শেখ হাসিনা

হিসাব করে চলতে পারলে দেশ কোনো অর্থনেতিক সংকটে পড়বে না জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের মানুষকে আন্তর্জাতিক বাজার পরিস্থিতি জানাতে হবে।

0 10,325

মঙ্গলবার (১৭ মে) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি জাতীয় অর্থনৈতিক পরিষদ-একনেক সভায় যুক্ত হয়ে এসব কথা বলেন সরকারপ্রধান। এ সময়, জেনে-শুনে সমালোচনা করা চরিত্রগুলো অপরিচিত নয় বলেও হুঁশিয়ার করেন তিনি।

এসময় করোনা মহামারি ও রুশ-ইউক্রেন যুদ্ধের কারণেই দেশে নিত্যপণ্যের দাম চড়া উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাজার সহনীয় রাখার চেষ্টা করছে সরকার।
নিজেদের চাহিদা মিটিয়ে খাদ্যপণ্য রফতানি করার লক্ষ্যেও কাজ চলছে এ কথা জানিয়ে সরকার প্রধান বলেন, হিসাব করে চলতে পারলে দেশ কোনো অর্থনেতিক সংকটে পড়বে না, দেশের মানুষকে আন্তর্জাতিক বাজার পরিস্থিতি জানাতে হবে।
বর্তমান বিশ্ব পরিস্থিতিতে আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দল ক্ষমতায় থাকলে দেশবাসী দুর্ভোগ পোহাত বলেও উল্লেখ করেন তিনি।
 
সভায় সরকারপ্রধান বলেন, দ্রব্যমূল্যের দাম বেড়েছে আন্তর্জাতিক পরিস্থিতির কারণে এ কথাটি দেশবাসীর সামনে তুলে ধরতে হবে। আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই সবকিছু নিয়ন্ত্রণ করতে পারছে। যদি অন্য কেউ ক্ষমতায় থাকত দেশের যে কী অবস্থা হতো, রাস্তায় রাস্তায় মারামারি শুরু হয়ে যেত। আমরা সেই জায়গাতে থেকে দেশকে উন্নত জায়গায় আনতে পেরেছি।
চার দশকেরও বেশি সময় আগে দেশে ফিরে যিনি হাল ধরেছিলেন বঙ্গবন্ধুর আওয়ামী লীগের, আজ সেই দলের হয়েই টানা তৃতীয় মেয়াদে সরকারপ্রধান হিসেবে দেশ পরিচালনার গুরুভার বয়ে চলেছেন শেখ হাসিনা।
সকালে জাতীয় অর্থনৈতিক পরিষদের বৈঠকের শুরুতেই গণভবন থেকে সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী স্মৃতিপটে ভেসে ওঠা সেই দিনের স্মৃতিচারণ করে তিনি বলেন, আত্মবিশ্বাস তাকে এত দূর নিয়ে এসেছে।
এ সময় উন্নয়ন প্রকল্পের অহেতুক সমালোচনাকারীদের চরিত্র নিয়ে প্রশ্ন তুলে সরকারপ্রধান বলেন, তাদের সমালোচনা জবাব দেওয়া হবে। বর্তমান পরিস্থিতিতে প্রয়োজনীয় প্রকল্পের কাজই কেবল চালানোর নির্দেশ দেন সরকারপ্রধান। 
Leave A Reply

Your email address will not be published.