ট্রেনের ছাদে যাত্রী নেয়া বন্ধ: হাইকোর্ট

ট্রেনের ছাদে যাত্রী নেয়া বন্ধ ঘোষণা করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে আদালত বলেছেন, এরপর থেকে ট্রেনের ছাদে যাত্রী পরিবহন করলে দায়িত্বরত কর্মকর্তাদের চাকরিচ্যুত করা হবে।

0 12,742

বৃহস্পতিবার (২১ জুলাই) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এছাড়া রেলের অব্যবস্থাপনা নিয়ে মহিউদ্দিন রনির অভিযোগ তদন্তে কমিটি গঠন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। হাইকোর্ট একই বেঞ্চকে এ তথ্য জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

হাইকোর্ট বলেন, ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে মানুষ টিকিট কাটে; আর অন্যদিকে কালোবাজারি হয়। এ সময় রেল কর্মকর্তারা ব্যর্থতা স্বীকার করে, তাদের লোকবল সংকটের অজুহাত দেন। এ সময় হাইকোর্ট বলেন, এসব অজুহাত দিয়ে প্রশাসন কীভাবে চালাবেন।

অতিরিক্ত যাত্রীদের কাছ থেকে টাকা নিয়ে, সেটি রেলের কর্মকর্তা জালিয়াতি করে এমন অভিযোগ করেছেন হাইকোর্ট।

এদিকে ভুয়া ই-টিকেটিং সিস্টেমের অভিযোগ তুলে ঈদুল আজহার আগে থেকেই বাংলাদেশ রেলওয়ের কথিত অব্যবস্থাপনা ও দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করছিলেন ঢাবির থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মহিউদ্দিন রনি।

পরে রনির অভিযোগের ভিত্তিতে বুধবার (২০ জুলাই) বেলা ১১টায় রাজধানীর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কার্যালয়ে এ বিষয়ে শুনানি হয়। শুনানি শেষে রেলের টিকিট বিক্রিতে অব্যবস্থাপনা প্রমাণ হওয়ায় সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা করে ভোক্তা অধিদফতর। পাঁচ কর্মদিবসের মধ্যে এই টাকা পরিশোধ করতে বলা হয়েছে।

শুনানিকালে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, মহিউদ্দিন রনির অভিযোগের পরিপ্রেক্ষিতে সহজ ডটকমের অবহেলার প্রমাণ মিলেছে। এ কারণে সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

জরিমানার পুরো অর্থের ২৫ শতাংশ মহিউদ্দিন রনি পাবেন বলেও জানান ভোক্তা অধিদফতরের পরিচালক। এ রায়ে রনি সন্তোষ প্রকাশ করেছেন। তবে সহজের আইনজীবী মির্জা রাগিব হাসনাত জানান, এ রায়ের সঙ্গে তারা একমত নন। এ রায়কে চ্যালেঞ্জ করা হবে।

Leave A Reply

Your email address will not be published.