এক আর্জেন্টাইনের চার গোলে বিধ্বস্ত রিয়াল মাদ্রিদ

0 16,753

লিওনেল মেসিদের সঙ্গে এখনও কাঁধে কাঁধ মিলিয়ে খেলার সুযোগ পাননি ভ্যালেন্তিন মারিও (তাতি) ক্যাস্তেয়ানোস। তবে, নিউইয়র্ক এফসির এই ফরোয়ার্ড ধারে চলে এলেন স্প্যানিশ লা লিগায় খেলতে। জিরোনার হয়ে মাত্র তৃতীয় ম্যাচ খেলতে নেমে যে রেকর্ড গড়লেন তিনি, তা চলতি শতাব্দীতে রিয়ালের বিপক্ষে আর কেউ গড়ার সাহস করতে পারেনি।

ঘরের মাঠে সফরকারী রিয়াল মাদ্রিদকে ৪-২ গোলের ব্যবধানে বিধ্বস্ত করেছে অখ্যাত ক্লাব জিরোনা। দলটির হয়ে চার গোলের সবগুলোই করেছেন ক্যাস্তেয়ানোস। ১৯৪৭ সালের পর লা লিগায় আর কোনো খেলোয়াড় রিয়াল মাদ্রিদের জালে কোনো নির্দিষ্ট ফুটবলার এতগুলো গোল করতে পারেনি।

একে তো লা লিগা শিরোপা জয়ের কোনো আশাই নেই রিয়াল মাদ্রিদের। তবুও, বার্সেলোনার সঙ্গে পয়েন্টের ব্যবধান কমানোর দারুণ সুযোগ ছিল কার্লো আনচেলত্তির শিষ্যদের সামনে; কিন্তু জিরোনার মাঠে গিয়ে স্রেফ উড়ে গেছে রিয়াল। নির্দিষ্ট করে বললে তাতি ক্যাস্তেয়ানোসের কাছেই উড়ে গেলো ইউরোপের সবচেয়ে সফল দলটি।

১৯৪৭ সালের ডিসেম্বরে রিয়াল ওভিয়েদোর এস্তেবান একাবারিয়া রিয়ালের জালে একাই ৫ বার বল জড়িয়েছিলো। এর ৭৬ বছর পর, চলতি শতাব্দীতে প্রথম রিয়ালের জালে একাই চারবার বল জড়ালেন তাতি ক্যাস্তেয়ানোস।

লা লিগায় রিয়ালের আর মাত্র ৭টি ম্যাচ বাকি। শিরোপা জয়ের সম্ভাবনা একেবারেই নেই। ৩১ ম্যাচ শেষে তাদের অর্জন ৬৫ পয়েন্ট। এক ম্যাচ কম খেলে ১১ পয়েন্ট এগিয়ে বার্সেলোনা (৭৬)। ৪১ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে ৯ম স্থানে রয়েছে জিরোনা।

ঘরের মাঠে শুরু থেকেই কিছুটা দাপটের সঙ্গে খেলতে থাকে জিরোনা। ম্যাচের ১২তম মিনিটেই রিয়াল মাদ্রিদকে স্তব্ধ করে দেন ক্যাস্তেয়ানোস। মিগুয়েল গুতিয়েরেজের অসাধারণ এক পাস থেকে আনমার্ক ক্যাস্তেয়ানোস বল পেয়ে দুর্দান্ত এক হেডে রিয়ালের জালে বল জড়িয়ে দেন।

১২ মিনিট পরই (২৪তম মিনিটে) ব্যবধান দ্বিগুণ করে ফেলে জিরোনা। এবারও গোলদাতা ক্যাস্তেয়ানোস। লম্বা পাসের একটি বল ধরে দারুণ এক শটে রিয়ালের গোলরক্ষক অ্যান্ড্রি লুনিনকে পরাস্ত করেন তিনি।

ম্যাচের ৩৪তম মিনিটে রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিসিয়ুস জুনিয়র একটি গোল করে কিছুটা ব্যবধান কমান। মার্কো আসেনসিওর ক্রস থেকে বল পেয়ে যান তিনি আনমার্ক থাকা অবস্থায়। সুতরাং, তার শট খুব সহজেই জিরোনার জাল ভেদ করে যায়।

Real Madrid

দ্বিতীয়ার্ধ শুরু হতে না হতেই হ্যাটট্রিক পূরণ করে ফেলেন ক্যাস্তেয়ানোস। দ্বিতীয়ার্ধ শুরুর ৩৬ সেকেন্ডের মাথায় গোলটি করেন তিনি। দুটি গোল করে ফেলার পরও রিয়াল মাদ্রিদের ডিফেন্ডাররা তাকে যথেষ্ট গুরুত্ব দেয়নি। যে সুযোগটা নিয়ে নেন আর্জেন্টাইন এই ফরোয়ার্ড। ডিফেন্সের দুর্বলতার সুযোগ নিয়ে ডান পায়ের দারুণ এক শটে তৃতীয়বারের মত রিয়ালের জালে বল জড়িয়ে দেন তিনি।

ম্যাচের ৬২তম মিনিটে রিয়ালকে পুরোপুরি স্তব্ধ করে দিয়ে চতুর্থ গোল করে বসেন ২৪ বছর বয়সী ক্যাস্তেয়ানোস। এবারও বক্সের মধ্যে তিনি ছিলেন একা, আনমার্কড। যে কারণে খুব সহজেই হেড করে রিয়ালের জালে বল জড়িয়ে দেন তিনি।

এ নিয়ে লা লিগায় মোট ১১টি গোল করলেন জিরোনার এই ফুটবলার। ৭২তম মিনিটে জিরোনা গোলরক্ষক মাঠ থেকে তুলে নেন ক্যাস্তেয়ানোসকে। মাঠে নামান ক্রিশ্চিয়ান স্টুয়ানিকে। পুরোটা সময় মাঠে থাকলে হয়তো আরও এক-দুটি গোল করে বসতে পারতেন ক্যাস্তেয়ানোস।

ম্যাচের ৮৫তম মিনিটে রিয়াল মাদ্রিদের হয়ে আরও একটি গোল পরিশোধ করেন লুকাস ভাস্কুয়েজ। মৌসুমের প্রথম ম্যাচেও জিরোনাকে হারাতে পারেনি রিয়াল মাদ্রিদ। গত অক্টোবরে সান্তিয়াগো বার্নাব্যুতে ১-১ গোলে ড্র করেছিলো ম্যাচটি। মঙ্গলবার রাতে রিয়াল মাদ্রিদের দুর্বল ডিফেন্সকে আরও তছনছ করে দিয়ে মাঠ ছাড়ে জিরোনা।

 

আইএইচএস/ jn24

Leave A Reply

Your email address will not be published.