আর্জেন্টিনাকে ‘না’ বলে ঘানা ও তিউনিসিয়ার বিপক্ষে খেলবে ব্রাজিল

কনমেবল অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যকার স্থগিত ম্যাচটি বাতিল করতে বাধ্য হয় ফিফা। জানা যায়, শেষ পর্যন্ত ম্যাচটি খেলতে চায়নি লাতিন দুই পরাশক্তির কেউই। নিজেদের না খেলার যুক্তি হিসেবে ব্রাজিল ফুটবল কর্তৃপক্ষ জানিয়েছিল, বিশ্বকাপের আগে খেলোয়াড়দের চোটের ঝুঁকির কথা মাথায় রেখে ম্যাচটি খেলতে চায় না তারা। তবে আর্জেন্টিনার বিপক্ষে খেলতে না চাইলেও কাতার বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে সেপ্টেম্বরে ঘানা ও তিউনিসিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে নেইমাররা।

0 12,643

আগামী ২৩ ও ২৭ সেপ্টেম্বর হবে প্রীতি ম্যাচ দুটি। বিষয়টি নিশ্চিত করেছেন ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। তবে এখনো ম্যাচের ভেন্যু চূড়ান্ত হয়নি। তবে ভিন্ন কন্ডিশনে খাপ খাইয়ে নিতে দুটি ম্যাচই হবে ইউরোপের কোনো এক মাঠে।

বিশ্বকাপের আগে যারা ব্রাজিলের ম্যাচ না দেখতে পারার আক্ষেপে পুড়ছিলেন, তাদের জন্য এলো স্বস্তির খবর। আগামী মাসে ইউরোপের যেকোনো স্টেডিয়ামে দুটি প্রীতি ম্যাচ খেলবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। দল দুটিও চূড়ান্ত–ঘানা ও তিউনিসিয়া।

ব্রাজিল তিউনিসিয়ার বিপক্ষে সবশেষ খেলেছে ১৯৭৩ সালের ৬ জুন। তিউনিসে অনুষ্ঠিত সেই প্রীতি ম্যাচে স্বাগতিকদের ৪-১ গোলে হারিয়েছিল ব্রাজিল। ঘানার বিপক্ষে ২০১১ সালে সবশেষ মুখোমুখিতে ১-০ গোলে জিতেছিল লাতিন আমেরিকার দলটি। সেটিও ছিল প্রীতি ম্যাচ। ৯ সেপ্টেম্বর এই দুই দেশের বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য স্কোয়াড ঘোষণা করবেন ব্রাজিল কোচ তিতে।

ম্যাচ দুটি ইউরোপে হওয়ার কথা থাকলেও এখনো ভেন্যুর নাম ঘোষণা করা হয়নি। ২৩ সেপ্টেম্বরের প্রীতি ম্যাচে ঘানার মুখোমুখি হবে ব্রাজিল। এর তিন দিন পর তিউনিসিয়ার মুখোমুখি হবে তিতের দল।

গত মাসে তিতে সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছিলেন, ব্রাজিলের তরুণ ও উঠতি তারকাদের নিয়ে তিনি রোমাঞ্চিত। গত মৌসুমে ভালো করা তরুণদের তিনি সুযোগ দিতে চান কাতার বিশ্বকাপে। নেইমারের ওপর চাপ কমাতে তরুণদের তুলে আনতে চান তিতে।

ভিন্ন কন্ডিশনে খাপ খাইয়ে নিতেই আফ্রিকার এই দুই দলের সঙ্গে দুটি ম্যাচই হবে ইউরোপের কোনো মাঠে। বিশ্বকাপের জন্য নিজেদের গুছিয়ে নেয়ার চেষ্টায় ম্যাচ দুটি খেলবে ব্রাজিল। পাশাপাশি দলে নড়বড়ে থাকা ফুটবলারদের জন্যও সুযোগ–এখানে পারফর্ম করে বিশ্বকাপের ২৬ জনের দলে জায়গা করে নেয়ার।

আগামী ২০ নভেম্বর থেকে কাতারে শুরু এবারের বিশ্বকাপ। ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা ব্রাজিল টুর্নামেন্টের ফেভারিট দলগুলোর একটি।

Leave A Reply

Your email address will not be published.