৩ দিন বৃষ্টির পূর্বাভাস, তবুও বাড়বে তাপমাত্রা

সারা দেশেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই সঙ্গে ভারি বর্ষণও হতে পারে। তবে তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

0 9,895

রোববার (২১ আগস্ট) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। বৃষ্টির এ প্রবণতা আগামী তিন দিন বাড়তে পারে।

বৃষ্টির পূর্বাভাস সত্ত্বেও সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। রাঙ্গামাটি, নোয়াখালীর হাতিয়া এবং কক্সবাজারের কুতুবদিয়া ও টেকনাফে রোববার সর্বনিম্ন ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আগের দিন শনিবার (২০ আগস্ট) সিলেটে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় রোববার দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। এদিন সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ।

আবহাওয়ার পূর্বাভাসে আরও জানানো হয়, ভারতের ঝাড়খণ্ড ও তার কাছাকাছি এলাকায় অবস্থানরত স্থূল গভীর নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে স্থূল নিম্নচাপ আকারে ছত্তিশগড় এবং তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এটি আরও দুর্বল হয়ে যেতে পারে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, স্থূল নিম্নচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

হাতিয়ায় রোববার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৩২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় রাজশাহীতে ২৭, খুলনায় ২২, যশোরে ১৮ এবং বাগেরহাটের মোংলায় ১৭ মিলিমিটার বৃষ্টি হয়। এছাড়া, ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, পাবনার ঈশ্বরদী, নওগাঁর বদলগাছী, কিশোরগঞ্জের তাড়াশ, রংপুর, পঞ্চগড়ের তেঁতুলিয়া, সিলেট, চট্টগ্রাম, কুমিল্লা, কক্সবাজার, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়ার কুমারখালী, পটুয়াখালী এবং ভোলাসহ বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

রোববার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে এবং সোমবার (২২ আগস্ট) সূর্যোদয় ভোর ৫টা ৩৬ মিনিটে।

Leave A Reply

Your email address will not be published.