তালিকায় মেসি না থাকার ব্যাখ্যা দিল ফ্রান্স ফুটবল

গত মৌসুমে সপ্তমবারের মতো ব্যালন ডি’অর জেতা আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি এবারের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায়ই জায়গা পেলেন না, যা নিয়ে ক্ষুব্ধ সমর্থকরা। তবে মেসির এই তালিকায় জায়গা না পাওয়ার ব্যাখ্যাও দিয়েছে ফ্রান্স ফুটবল।

0 14,834

গত মৌসুমে রোনালদো দলীয় সর্বোচ্চ গোলদাতা ছিলেন, তবে দলকে জেতাতে পারেনি কোনো ট্রফি। অপরদিকে মেসি নিজে জ্বলে উঠতে না পারলেও দলকে জিতিয়েছেন দুটি ট্রফি। ফলে তার ব্যালন ডি’অরের তালিকায় জায়গা না থাকায় প্রশ্ন উঠেছে। সেই প্রশ্নের উত্তর দিয়েছেন ফ্রান্স ফুটবলের পক্ষ থেকে এমানুয়েল বোয়ান।

ফরাসি সংবাদমাধ্যম লেকিপের প্রশ্নের উত্তরে বোয়ানের ব্যাখ্যাটি ছিল এমন, ‘২০০৬ থেকে মেসি টানা ১৫ বার জায়গা পেয়েছেন (তালিকায়), সাতবার জিতেছেন ব্যালন ডি’অর এবং এত এত শিরোপা জিতেছেন যে অবশ্যম্ভাবীভাবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার সময় তার নামটা চলে আসে। ৩০ জনের এ তালিকা প্রস্তুতের সময় মেসি আলোচনায়ও ছিলেন। কিন্তু ব্যালন ডি’অরের জন্য নতুন যে মানদণ্ড ঠিক করা হয়েছে, তা মেসির পক্ষে ছিল না; খেলোয়াড়ের পুরো ক্যারিয়ার বিবেচনার বিষয়টি উঠে গেছে, নতুন মডেলে এক বর্ষপঞ্জি নয়, একটা মৌসুম বিবেচনা করা হয়েছে, যে কারণে ২০২১ সালের ১১ জুলাই কোপা আমেরিকা জয় বিবেচনায় আসেনি।’

পাশাপাশি তিনি আরও বলেন, পিএসজিতে মেসির প্রথম মৌসুমটা খুব বাজে কেটেছে। সেটি পরিসংখ্যান এবং খেলা দেখার সৌন্দর্য বিচারে।’
মেসি ছাড়াও গত ২৭ বছরের ইতিহাসে এই প্রথম ব্যালন ডি’অরের তালিকায় নেই কোন আর্জেন্টাইন। যা চোখে পড়েছে সবার। এর আগে ২০০০ সালে আর্জেন্টিনা থেকে সর্বোচ্চ ছয়জন ছিলেন ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায়। মেসি ছিলেন সর্বোচ্চ ১৫ বার। এ ছাড়া সাজিও আগুয়েরো ও গ্যাব্রিয়েল বাতিস্তুতা সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন সাতবার করে। আর্জেন্টিনার সাবেক অধিনায়ক হার্নান ক্রেসপো ও তারকা ডিফেন্ডার ভেরন ছিলেন চারবার করে।

মেসি যে ১৫ বার ব্যালন ড’অরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন, তার মধ্যে সাতবারই জিতেছেন তিনি। এ ছাড়া সব মিলিয়ে ১৩ বার ছিলেন সেরা তিনে। শুধু ২০০৬ ও ২০১৮ সালের ব্যালনে সেরা তিনে জায়গা হয়নি মেসির।  

Leave A Reply

Your email address will not be published.