সীতাকুণ্ডে অগ্নিকাণ্ড: নিহতদের ২ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে শ্রম মন্ত্রণালয়

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় যেসব শ্রমিক নিহত হয়েছেন তাদের প্রত্যেকের পরিবারকে ২ লাখ টাকা এবং যারা আহত হয়েছেন তাদের চিকিৎসার জন্য জরুরি ভিত্তিতে ৫০ হাজার টাকা করে সহায়তার ঘোষণা দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

0 16,305

রোববার (৫ জুন) প্রতিমন্ত্রী শ্রম মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে এই টাকা দেওয়ার ঘোষণা দেন।

আহতদের চিকিৎসায় প্রয়োজন হলে আরও সহায়তা দেয়া হবে বলে জানান প্রতিমন্ত্রী। এছাড়া কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের চট্টগ্রামের উপমহাপরিদর্শককে দ্রুত ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের উদ্ধার তৎপরতা এবং আহত শ্রমিকদের চিকিৎসা দেখভালের নির্দেশও দেন প্রতিমন্ত্রী।

এর আগে শনিবার রাত থেকেই শ্রম অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের চট্টগ্রামের উপমহাপরিদর্শকের কার্যালয়ের কর্মকর্তারা শ্রমিকদের উদ্ধার তৎপরতায় অংশ নেন।

এদিকে, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের চট্টগ্রামের উপমহাপরিদর্শক আব্দুল্লাহ আল সাকিব মুবারাত ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন। এছাড়া বাংলাদেশ শ্রমিক কল্যাণ তহবিল থেকে দ্রুত আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে উপমহাপরিদর্শক নিহত এবং আহত শ্রমিকদের তথ্য সংগ্রহের জন্য ১৩ সদস্যের আরো একটি কমিটি গঠন করা হয়েছে।

পাশাপাশি এ দুর্ঘটনায় সার্বিক শ্রম পরিস্থিতি নিয়ে বিভাগীয় শ্রম দফতর চট্টগ্রামের পরিচালক এস এম এনামুল হক তিন সদস্যের আরো একটি কমিটি গঠন করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.