দেশে ভোটাধিকার প্রয়োগ বড় চ্যালেঞ্জ: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, দেশে ভোটাধিকার প্রয়োগ সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আর ভোটদানে বাধার সম্মুখীন হলে নাগরিককে প্রতিবাদী আচরণের পরামর্শ দিয়েছেন তিনি। এ ছাড়া প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও অংশগ্রহণমূলক আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপহার দিতে নির্বাচন কমিশনের প্রতিশ্রুতি তুলে ধরে মাঠ প্রশাসনের সহযোগিতা কামনা করেন সিইসি।

0 16,032

শুক্রবার (২০ মে) সকালে ঢাকার সাভার উপজেলা কমপ্লেক্সে ভোটারের বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম ২০২২ এর উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

এ সময় নিজে উপস্থিত থেকে ১৬ ও ১৭ বছর বয়সী দুই শিক্ষার্থী মিশরী ও অর্থের তথ্য হালনাগাদ প্রক্রিয়া পর্যবেক্ষণ করেন সিইসি।

শিক্ষর্থীরা বলেন, কবে ভোটার হব, সে বিষয়ে ছোটবেলা থেকেই কৌতুহল কাজ করত। এ উদ্যোগে ভোটার হতে পেরে খুবই ভালো লাগছে।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, সব রাজনৈতিক দলের আস্থা অর্জনে অচিরেই সংলাপের আয়োজন করবে ইসি।

সিইসি বলেন, কীভাবে রাজনৈতিক দলগুলোকে আহ্বান করব, তাদের সঙ্গে আলাপ-আলোচনা করব, সে বিষয়ে ব্যবস্থা নেব। আমরা অচিরেই বিএনপিসহ রাজনৈতিক দলগুলোকে সংলাপে বা আমাদের সঙ্গে আলোচনায় বসার জন্য আহ্বান জানাব।

এর আগে বেলুন ও পায়রা উড়িয়ে দেশের ১৩৯টি উপজেলায় একযোগে শুরু হওয়া ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার। ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির পাশাপাশি ভোটাধিকার প্রয়োগের অনুরোধ জানান তিনি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ভোটার তালিকা সংরক্ষণ করা অনেক সহজ হয়েছে। আমরা সঠিকভাবে আগের চেয়ে অনেক বেশি পরিমাণ ভোটার তালিকা সংরক্ষণ করতে পারি।

দেশে ভোটাধিকার প্রয়োগ সবচেয়ে বড় চ্যালেঞ্জ উল্লেখ করে ভোটদানে বাঁধার সম্মুখীন হলে নাগরিককে প্রতিবাদী হওয়ার পরামর্শ দেন সিইসি। তিনি বলেন, প্রশাসনের সম্মিলিত প্রয়াসের মাধ্যমে সৎ ও আন্তরিকতার সঙ্গে ইনশাল্লাহ এটা বাস্তবায়ন হবে।

পর্যায়ক্রমে ধাপে ধাপে সারা দেশে চলবে ভোটার তালিকা হালনাগাদের এ প্রক্রিয়া। প্রথম ধাপে দেশের ১৩৯টি উপজেলায় শুরু হওয়া ভোটার তালিকা হালনাগাদের এ কার্যক্রমে নতুন ভোটার অন্তর্ভুক্তির পাশাপাশি মৃত ভোটারের তথ্য সংগ্রহ এবং ভোটার স্থানান্তরের জন্যও আবেদন করা যাবে।

Leave A Reply

Your email address will not be published.