মেসি থেকে এগিয়ে রোনালদো

কে এগিয়ে? লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো! গেল এক দশকের বেশি সময় ধরে চলা এই বিতর্কের হয়তো শেষ হবে না। তবে এক জায়গাতে ঠিকই মেসিকে পেছনে ফেলেছেন সিআর সেভেন।

0 12,577

শনিবার (১৬ এপ্রিল) নরউইচ সিটির বিপক্ষে ৬০তম হ্যাটট্রিক করেছেন রোনালদো। যেখানে মেসির হ্যাটট্রিক সংখ্যা ৫৪। ওল্ড ট্রাফোর্ডে ইপিএলের ম্যাচটিতে ৭, ৩২ ও ৭৬ মিনিটে গোল তিনটি করেন পর্তুগিজ মহাতারকা। এ দৌড়ে আর কারা আছেন দেখে নেওয়া যাক।

বয়সটা যেন ফ্রেমে বাঁধা ক্রিস্টিয়ানো রোনালদোর। সব সমালোচনাকে বুড়ো আঙুল দখিয়ে কিভাবে নিজের কাজ করে যেতে হয় তার দৃষ্টান্ত তিনি। আর তাই যে বয়সে অন্যরা ক্যারিয়ারের সমাপ্তি দেখে ফেলেন সেখান থেকেই শুরু হয় রনের অনন্য পথচলা।

কোনো যাদুমন্ত্রে নয়, বরং কঠোর পরিশ্রম আর সীমাহীন অধ্যবসায়ে এ বয়সেও ২৫ বছরের তরুণ সিআর সেভেন! আর তাই রোনালদোর পা থেকে আসে ইপিএলে সর্বোচ্চ গোল। যার শেষটাই হ্যাটট্রিক করে। প্রতিপক্ষকে এমন হতাশায় ডুবানোর মুহূর্ত এর আগে তিনি রচনা করেছেন আরো ৫৯ বার। যার অর্ধেকই এসেছে বয়স ৩০-এর পর।

রোনালদোর সবচেয়ে বেশি হ্যাটট্রিক এসেছে রিয়াল মাদ্রিদের জার্সিতে। লস ব্ল্যাঙ্কোসদের হয়ে এ সংখ্যাটা ৪৪। জাতীয় দলের হয়ে তার হ্যাটট্রিক সংখ্যা ১০; আর য়্যুভেন্তাসে থাকতে করেছেন ৩টি। বাকি তিনের দুটি ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে চলতি মৌসুমে। আর একটা শুরুর দিকে রেড ডেভিলদের হয়ে ফার্গুসনের ছাত্র থাকা অবস্থায়।

যে বয়সে রোনালদো ছুটছেন দুর্বার, সেখানে স্রোতের উল্টো পথে মেসি। ফুটবল ক্লাব বার্সেলোনা ছেড়ে যাওয়ার পর ক্লাব ফুটবলে একেবারে আলোচনার বাইরেই আর্জেন্টাইন তারকা। গেল বছর জাতীয় দলের জার্সিতে বলিভিয়ার বিপক্ষে ৫৪তম হ্যাটট্রিক পূরণ করেছেন মেসি। সংখ্যাটা আটকে আছে সেখানেই। এখানে প্রতিদ্বন্দ্বিতা থাকলেও স্পষ্ট ব্যবধানে রনের চেয়ে পিছিয়ে ফুটবলবিস্ময়।

ব্লাউগ্রানাদের জার্সিতে মেসির হ্যাটট্রিক সংখ্যা ৪৮। এই পরিসংখ্যানে তিনি পেছনে ফেলেছেন রোনালদোকে। লা লিগায় তার ৩ গোলের ট্রেডমার্ক সংখ্যা ৩৬, চ্যাম্পিয়ন্স লিগে এই কীর্তি তিনি গড়েছেন ৮ বার। আর ৩টি হ্যাটট্রিক আছে কোপা দেলরেতে, একটি স্প্যানিশ সুপারকাপে। বাকি ৬টি আর্জেন্টিনার হয়ে।

অন্যদিকে, এখনো খেলে যাচ্ছেন, তাদের মধ্যে মেসি-রোনালদোকে ধাওয়া করা রবার্তো লেভানডস্কি ২৯ হ্যাটট্রিক নিয়ে আছেন ৩ নম্বরে। ৪ নম্বরে থাকা সুয়ারেজের হ্যাটট্রিক ২১, আর ১৮ স্কোর করে হ্যারি কেইন আছেন ৫ নম্বরে। হ্যারিকেইনের সমান স্কোর থাকলেও অ্যাগুয়েরো ও মারিও গোমেজ আছেন অবসরে। ইব্রাহিমোভিচ, কাভানি ও অবামেয়াংরা আছেন রেস থেকে বহু দূরে। 

Leave A Reply

Your email address will not be published.