টেলিটকের তারেককে ধরতে রেড নোটিশ জারির নির্দেশ

কানাডায় পলাতক টেলিটকের সাজাপ্রাপ্ত সাবেক সহকারী ব্যবস্থাপক (সিস্টেম অপারেশন) এস. এম. তারেক রহমানকে ধরতে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

0 3,839

বোরবার (২৪ জুলাই) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালত স্বরাষ্ট্র সচিব ও আইজিপিকে এ নির্দেশ দিয়েছেন। তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে এ বিষয়ে আগামী ১৬ অক্টোবর জারিকৃত পত্র (সম্মতি হলফনামা) আকারে জানাতে বলেছেন আদালত।

এ মামলার অপর এক আসামি আবুল কালামের আপিল শুনানির সময় হাইকোর্ট এসব আদেশ দেন।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী একেএম ফজলুল হক। আপিলকারীর পক্ষে ছিলেন আইনজীবী একেএম নুরুল আলম।

আদালত সূত্রে জানা যায়, আসামি এস এম তারেক রহমান ও আবুল কালাম টেলিটকে থাকাকালে  ২০১০ সালের অক্টোবর থেকে ২০১১ সালের জুন পর্যন্ত সময়ের মধ্যে টেলিটক এর সিমকে কল জেনারেটেড সঙ্গে বিলিং এবং প্রিপেইড সিমকে পোস্ট পেইডে কনভার্ট এর মাধ্যমে ১২.৮২ কোটি মিনিট, যার মোট মূল্য .৭৬ টাকা হিসেবে ৯.৭৪ কোটি টাকা পরস্পর যোগসাজশে আত্মসাৎ করেন।

এ বিষয়ে কোম্পানির সেক্রেটারি মাহবুবুর রহমান বাদী হয়ে ২০১১ সালে ১২ অক্টোবর রাজধানীর গুলশান থানায় মামলা দায়ের করেন।

সাক্ষীসাবুদ শেষে ঢাকার বিভাগীয় স্পেশাল জজ আদালত ২০১৯ সালে গত ৬ মে আসামি এস এম তারেক রহমানকে ও মো. সাবিবুর রহমানকে সাজা দেন। অপর আসামি আবুল কালামকে খালাস দেন। এ খালাসের বিরুদ্ধে দুদক আপিল করেছে।

আসামি এস এম তারেক রহমানকে দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় ৫ বছর বিনাশ্রম কারাদণ্ড ও ৩ কোটি টাকা জরিমানা করা হয়।

Leave A Reply

Your email address will not be published.