বিশ্বকাপের টিকিটের দৌড়ে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন

নগর পুড়লে যেমন দেবালয় এড়ায় না; রাশিয়ার সঙ্গে সংঘাতে ঠিক তেমনই অবস্থা এখন ইউক্রেনের। দুই দেশের সশস্ত্র যুদ্ধে অনেক ক্রীড়াবিদও মাঠ ছেড়ে নেমে পড়েছেন যুদ্ধের ময়দানে। তবে ক্রীড়াবিদরা যে মানুষের জীবন নিতে নয়, ভালোবাসা ছড়িয়ে দিতে মাঠে দাপিয়ে বেড়ান। আর তাই অস্ত্র তুলে রেখে, আরও একবার ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ ’ ফিফা বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফের ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হচ্ছে ইউক্রেন।

0 5,519

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে লন্ডভন্ড হয়ে যায় বিশ্বের ক্রীড়াসূচি। পিছিয়ে যায় অনেক ম্যাচ। পরিস্থিতি দিন দিন খারাপের দিকে গেলে বন্ধ হয়ে যায় বিশ্বকাপ বাছাইয়ের অনেক ম্যাচ। বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফে স্কটল্যান্ডের বিপক্ষে ইউক্রেনের স্থগিত ম্যাচের নতুন সূচি নির্ধারণ করা হয়েছে। ফাইনালে ওঠার লড়াইয়ে আগামী ১ জুন মুখোমুখি হবে দল দুটি।

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। প্রাথমিক সূচি অনুযায়ী, গত ২৪ মার্চ গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফ সেমিফাইনালে মুখোমুখি হওয়ার কথা ছিল দুই দলের। কিন্তু যুদ্ধ পরিস্থিতির কথা বিবেচনা করে তা অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেয়। তবে এখনো ঠিক হয়নি ভেন্যু। ইউক্রেনের ফুটবলাররাও প্রস্তুত মাঠে নামতে।

এই ম্যাচের জয়ী দল প্লে-অফ ফাইনালে কার্ডিফে ওয়েলসের মুখোমুখি হবে। ম্যাচটিও হবে ৫ জুন। সেখানে জয়ী দল পাবে কাতার বিশ্বকাপের টিকিট। সেমিফাইনালে অস্ট্রিয়াকে ২-১ গোলে হারিয়ে ১৯৫৮ সালের পর প্রথমবার বৈশ্বিক আসরে খেলার সম্ভাবনা জাগিয়েছে গ্যারেথ বেলের ওয়েলস।

জয়ী দলটি আগামী ২১ নভেম্বর শুরু হতে যাওয়া বিশ্বকাপে ‘বি’ গ্রুপে খেলবে। যেখানে আছে ইংল্যান্ড, ইরান ও যুক্তরাষ্ট্র।

রাশিয়ারও প্লে-অফে খেলার কথা ছিল। তবে আন্তর্জাতিক ফুটবল থেকে দেশটিকে নিষিদ্ধ করে উয়েফা ও ফিফা। তাই হয়তো দেখা যাবে না গত বিশ্বকাপের আয়োজকদের।

Leave A Reply

Your email address will not be published.