বিশ্বকাপের শেষ ষোলোতে ‘বাদ পড়বে’ আর্জেন্টিনা, শিরোপা জিতবে কে?

আগামী নভেম্বরে কাতারে শুরু হবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ ফিফা বিশ্বকাপের ২২তম আসর। ক্রীড়া দুনিয়ার সবচেয়ে জাঁকজমকপূর্ণ এই আসরে কোন দেশ কী চমক দেখাবে, তা জ্যোতিষীর ভূমিকায় সাত মাস আগেই বিশ্লেষণ করে জানিয়ে দিচ্ছে ইএসপিএন। তাদের ব্যাখ্যা অনুযায়ী আর্জেন্টিনা গ্রুপ পর্ব টপকালেও বাদ পড়বে শেষ ষোলোতে ফ্রান্সের বিপক্ষে মুখোমুখি দেখায়।

0 9,960

২০২২ বিশ্বকাপে কোন দলের ভাগ্যে কী আছে তার ভবিষ্যদ্বাণী সাত মাস আগেই করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক ক্রীড়া ওয়েবসাইট ইএসপিএন। তাদের ব্যাখ্যা অনুযায়ী কাতার বিশ্বকাপের শেষ ষোলো থেকে বাদ পড়বে লিওনেল মেসির আর্জেন্টিনা। কোন সমীকরণে তারা মেসিদের দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে যাওয়ার বার্তা দিল, চলুন দেখা যাক।

বিশ্লেষণের আগে অবশ্য প্লে-অফ থেকে কোন তিন দল আসতে পারে, সেটি ঠিক করে নিয়েছেন ইএসপিএনে বিশ্লেষণটি নিয়ে হাজির হওয়া রায়ান ও’হ্যানলন। ইউরোপা অঞ্চলের বাছাই থেকে তিন দল বেছে নেওয়ার ক্ষেত্রে অবশ্য সাধারণ একটি পরিমাপক ঠিক করে নিয়েছেন তিনি। র‍্যাঙ্কিংকে পরিমাপক ধরে তিনি পেরু, ওয়েলস আর কোস্টারিকাকে পাইয়ে দিচ্ছেন বিশ্বকাপে ‍অংশগ্রহণের সুযোগ।

আর ম্যাচের ফল নির্ধারণের ক্ষেত্রে খেলোয়াড়ের ব্যক্তিগত রেটিং আর দলের পারফরম্যান্স মিলিয়ে প্রতিটি জাতীয় দলকে একটা রেটিং দেওয়ার মডেল তৈরি করেছে পরামর্শক প্রতিষ্ঠান টোয়েন্টি ফার্স্ট গ্রুপ, সেটির সাহায্য নিয়েছে ইএসপিএন। বিশ্বকাপ ইতিহাসে কোন দল গড়ে কেমন গোল খেয়েছে আর দিয়েছে, সর্বশেষ দুই বিশ্বকাপে দলগুলোর গোল খাওয়া-দেওয়ার হিসাব; আক্রমণে ওঠার ক্ষেত্রে কোন দল দ্রুতগতিতে ওঠে, কোন দল ধীর; কোন দল রক্ষণাত্মক কৌশলে খেলে, কারা আক্রমণাত্মক; কার রেটিং কেমন…অনেক হিসাবই আছে মডেলে।

হিসাবে আসে বিশ্বকাপে ‘ট্রেন্ড’ও। যেমন ধরুন, বিশ্বকাপ ইতিহাসে ৮০ শতাংশ ম্যাচ জয়-পরাজয় দেখে, ২০ শতাংশ ম্যাচ দেখে ড্র। জয়ের ক্ষেত্রে ২-১ ব্যবধানটাই সবচেয়ে বেশি দেখা যায়, ড্র বেশি হয় ১-১ গোলে।

ইএসপিএনের বিশ্লেষণে গ্রুপ পর্ব থেকে প্রথম ও দ্বিতীয় হয়ে যারা দ্বিতীয় রাউন্ডে উঠবে—

গ্রুপ এ: নেদারল্যান্ডস, সেনেগাল

গ্রুপ বি: ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র

গ্রুপ সি: আর্জেন্টিনা, পোল্যান্ড

গ্রুপ ডি: ডেনমার্ক, ফ্রান্স

গ্রুপ ই: স্পেন, জার্মানি

গ্রুপ এফ: মরক্কো, কানাডা

গ্রুপ জি: ব্রাজিল, সুইজারল্যান্ড

গ্রুপ এইচ: পর্তুগাল, দক্ষিণ কোরিয়া

এখানে ফ্রান্স গ্রুপে দ্বিতীয় হওয়ায় কপাল পুড়ছে আর্জেন্টিনার। ২০১৮ বিশ্বকাপের মতো এবারও শেষ ষোলোতে দেখা হচ্ছে মেসি আর এমবাপ্পের। তাতে এবারও মেসিরই বিশ্বকাপ শেষ হচ্ছে বলে জানাচ্ছে ইএসপিএনের বিশ্লেষণ। পার্থক্যটা হলো, সেবার ৯০ মিনিটেই ৪-৩ গোলে হেরেছে আর্জেন্টিনা, এবার অতিরিক্ত সময় শেষে আর্জেন্টিনার ২-১ গোলে হার দেখছে ইএসপিএনের মডেল।

ইএসপিএনের মতে শেষ ষোলোর ফলাফল-

নেদারল্যান্ডস ১: ২ যুক্তরাষ্ট্র

আর্জেন্টিনা ১: ২ ফ্রান্স

ডেনমার্ক ১: ০ পোল্যান্ড

ইংল্যান্ড ২: ০ সেনেগাল

স্পেন ১: ০ কানাডা

ব্রাজিল ২: ০ দক্ষিণ কোরিয়া

মরক্কো ১: ৩ জার্মানি

পর্তুগাল ১: ১ সুইজারল্যান্ড (টাইব্রেকারে পর্তুগাল যাবে পরের রাউন্ডে)

এছাড়া ইএসপিএনের বিশ্লেষণ অনুযায়ী ২০২২ সালের কাতার বিশ্বকাপে হেক্সা মিশন পূরণ করতে যাচ্ছে ব্রাজিল। অর্থাৎ নেইমার, অ্যালিসন বেকারদের অধীনে ২০০২ সালের পর আরও একবার স্বপ্নের ট্রফি ঘরে তুলবে ব্রাজিল, এমনটাই ভবিষ্যদ্বাণী ক্রীড়া ওয়েব সাইটটির। 

Leave A Reply

Your email address will not be published.