কখন করোনার টিকা বেশি কার্যকরী, চলছে গবেষণা

দিনের কোন সময়টাতে করোনার টিকা বেশি কার্যকরী। এ নিয়ে এবার তথ্য তুলে ধরলেন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় বিজ্ঞানী ও গবেষণা প্রতিষ্ঠানগুলো। গত সপ্তাহে প্রকাশিত গবেষণার ফলাফলে দেখা যায়, দিনের মধ্যে বিকেল বেলায় টিকা গ্রহণে শরীরে বেশি অ্যান্টিবডি তৈরি হয়।

0 1,770

করোনার নতুন নতুন ভ্যারিয়েন্ট আর সংক্রমণের গতি ভাবিয়ে তুলছে গবেষকদের। তবে, করোনার বিষাক্ত ছোবল থেকে বিশ্বকে আশার বাণী শোনাচ্ছে বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান। ফাইজার, মডার্না, জনসন অ্যান্ড জনসন, অ্যাস্ট্রাজেনেকা কিংবা স্পুটনিক ভ্যাকসিন প্রয়োগে কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলছে বিশ্বে।

 
এবার মানবদেহে টিকা প্রয়োগের সঠিক সময় নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে গবেষণা প্রতিষ্ঠানগুলো। প্রতিবেদন থেকে জানা গেছে, ২৪ ঘণ্টার মধ্যে ভ্যাকসিন গ্রহণের সঠিক সময় সকাল সাড়ে ১১টার পর থেকে বিকেল পর্যন্ত টিকার অ্যান্টিবডি বেশি কার্যকরী।
 
যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল এবং ইউরোপিয়ান গবেষণা প্রতিষ্ঠানের সমন্বয়কারী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আণবিক জীববিজ্ঞান বিভাগের গবেষকরা এ প্রতিবেদনটি প্রকাশ করেন।
 
জন্মগতভাবে প্রতিটি মানবদেহে সার্কাডিয়ান ঘড়ি রয়েছে, তার মধ্যে অটোমেটিক শরীরের নার্ভ ও অর্গানগুলো নির্দিষ্ট সময়ে নিয়মতান্ত্রিকভাবে কাজ করে। প্রকৃতির নিয়মে নির্দিষ্ট সময়ে শরীরের অ্যান্টিবডি চাঙা হয়ে ওঠে পাশাপাশি বৃদ্ধি পায় কর্মক্ষমতা। গবেষণা প্রতিবেদন প্রকাশের পর বিশেষজ্ঞরা বিকেলে করোনা টিকা নেওয়ার ব্যাপারে সাধারণ মানুষকে আগ্রহী করে তোলার বিষয়টিতে জোর দিচ্ছেন।
Leave A Reply

Your email address will not be published.