রাতে তাপমাত্রা সামান্য বাড়তে পারে

0 1,766

 

তীব্র গরমে হাঁসফাঁস করছে সারাদেশ। সর্বোচ্চ তাপমাত্রা প্রতিদিন নতুন উচ্চতায় গিয়ে ঠেকছে। সহসায় এ অবস্থা থেকে উত্তরণে কোনো আশার বাণী শোনাতে পারছেন না আবহাওয়াবিদরা।

তবে রোববার (১৬ এপ্রিল) দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আর রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

 

এরইমধ্যে দেশের আট জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়ার জন্য চুয়াডাঙ্গায় মাইকিং করে মানুষকে সতর্ক করা হচ্ছে।

 

ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ১৯৬৫ সালের পর এটিই ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা।

টানা তীব্র গরমে মানুষের ঠান্ডা, সর্দি, জ্বর পেটের পীড়াসহ না রোগে আক্রান্ত হচ্ছেন। তীব্র গরমে যশোর, চুয়াডাঙ্গা সব বিভিন্ন স্থানে সড়কের পিচ গলে যাচ্ছে।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. শাহীনুর ইসলাম জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

 

ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও জানান শাহীনুল ইসলাম।

রোববার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল সৈয়দপুরে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস।

 

আরএমএম/এসএনআর/এএসএম jn

Leave A Reply

Your email address will not be published.