‘আমরা ১৭ কোটি মানুষ ঐক্যবদ্ধ থাকতে চাই’

0 3,771

 

লেখক ও সাহিত্যিক আনিসুল হক বলেছেন, আমরা ১৭ কোটি মানুষ ঐক্যবদ্ধ থাকতে চাই। আমরা ধর্মও পালন করবো, আমাদের বাঙালিত্ব, নৃগোষ্ঠীর নিজস্ব সংস্কৃতিও সামনে নিয়ে যাবো। এতে একটা জনগোষ্ঠী এগিয়ে যায়।

তিনি বলেন, সংস্কৃতির চর্চা না হলে সবকিছু অন্ধকার হয়ে যাবে। প্রগতি রুদ্ধ হয়ে যাবে। রোজা কিংবা পহেলা বৈশাখের উৎসব, একটার সঙ্গে আরেকটার কোনো দ্বন্দ্ব নাই। আমাদের সমন্বয় করতে হবে।

 

শুক্রবার (১৪ এপ্রিল) সকালে রাজধানীর রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান উদযাপনকালে জাগো নিউজকে তিনি এসব কথা বলেন।

আনিসুল হক বলেন, বাংলা পঞ্জিকা এদেশের মানুষ হাজার বছর ধরে ব্যবহার করে। আমি আমার ছোটবেলায় দেখেছি আমাদের গ্রামের বাড়িতে ধান কাটা হয়েছে, বীজবপন করা হচ্ছে বাংলা পঞ্জিকা অনুসারে। এটা আমার দাদি, চাচী সবসময়ই ব্যবহার করতেন।

 

তিনি বলেন, পহেলা বৈশাখে লাখ লাখ মানুষ রাস্তায় নেমে আসে। এটা মানুষকে বলতে হয় না। আবার বাধা যে আসে, সেটাও সত্য। রমনায় বোমা হামলা হয়েছে। দুটি মিলেই আমরা চলেছি। কিন্তু আমাদের সম্প্রীতি, ভালোবাসা, শান্তি এগুলোর সঙ্গেই থাকতে হবে। সংস্কৃতির চর্চা মানুষকে উদ্ধার করে। মানুষের মধ্যে প্রীতির বন্ধন দৃঢ় করে।

এবারের পহেলা বৈশাখ উদযাপন না করার জন্য উকিল নোটিশ, মিথ্যা হুমকি দেওয়ার ঘটনাও ঘটেছে। এতে আতঙ্ক ছড়িয়ে যাওয়ার পাশাপাশি নানা ধরনের আলোচনা, সমালোচনা দেখা দিয়েছে জনমনে, যোগ করেন তিনি।

 

আরএসএম/এমএইচআর/জেআইএম jn

Leave A Reply

Your email address will not be published.