করোনায় মৃতের প্রকৃত সংখ্যা কত, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা মহামারিতে বিশ্বে প্রায় দেড় কোটি মানুষের মৃত্যু হয়েছে। এটাই করোনায় প্রকৃত মৃতের সংখ্যা। এমনটাই দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির তথ্যমতে, এখন পর্যন্ত মহামারিতে বিশ্বব্যাপী যে মৃতের সংখ্যা পাওয়া যাচ্ছে, প্রকৃত মৃতের সংখ্যা এর প্রায় ৩ গুণ বেশি। খবর রয়টার্সের।

0 12,936

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত বিশ্বে ৬২ লাখ ৪৫ হাজার ৪০৭ জনের মৃত্যু হয়েছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অনেক দেশেই পর্যাপ্ত করোনা পরীক্ষা না হওয়ায় প্রকৃত মৃত্যুর সংখ্যা সরকারি গণনার চেয়ে অনেক বেশি।

এমনকি মহামারির প্রাথমিক পর্যায়ে বিশ্বজুড়ে প্রায় ১০ জনের মধ্যে ৬ জনের মৃত্যুর তথ্য সরকারি হিসাবে অন্তর্ভুক্ত হয়নি।

আনুষ্ঠানিক হিসাব অনুযায়ী, ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বরের শেষ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৪ লাখের কিছু বেশি। তবে সংস্থাটি বলছে, প্রকৃত মৃতের সংখ্যা ১ কোটি ৪৯ লাখ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে পদ্ধতি ব্যবহার করেছে, তাকে অতিরিক্ত মৃত্যু গণনা বলা হচ্ছে। মহামারির আগে একই এলাকায় মৃত্যুহারের ওপর ভিত্তি করে প্রত্যাশিত তুলনায় কত বেশি লোক মারা যায় সে সংখ্যা।

করোনার প্রত্যক্ষ প্রভাবে যারা মারা গেছেন তাদেরও অন্তর্ভুক্ত করা হয়। কোভিডে আক্রান্তের পর চিকিৎসা না পাওয়ায় যারা মারা গেছেন তাদেরও এ তালিকায় যুক্ত করেছে কর্তৃপক্ষ।

ডব্লিউএইচওর প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি হিসাব অনুযায়ী ভারতে ৪৮ লাখ মানুষের মৃত্যু হলেও প্রকৃত সংখ্যা এর প্রায় ১০ গুণ বেশি।

বিশ্বে করোনা মহামারিতে মৃত্যুর তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। বিশ্বে করোনায় মৃত্যুর এক তৃতীয়াংশ মানুষই দেশটিতে মারা গেছে।

নতুন মৃত্যুর পরিসংখ্যান নিয়ে ডব্লিউএইচও’র তথ্য-উপাত্ত বিভাগের কর্মকর্তা সামিরা আসমা বলেন, ‘এটি একটি দুঃখজনক ঘটনা। একটি বিস্ময়কর সংখ্যা, যারা মারা গেছেন তাদের স্মরণ করা গুরুত্বপূর্ণ।’

তিনি আরও বলেন, ‘আমাদের নীতি নির্ধারকদের জবাবদিহি করতে হবে। আমরা যদি মৃতের পরিসংখ্যান সঠিকভাবে বের করতে না পারি, তাহলে পরবর্তীতে আরও ভালোভাবে প্রস্তুতি নেওয়ার সুযোগ হারাব।’

Leave A Reply

Your email address will not be published.