সার্চ কমিটিতে জমা পড়েছে তিন শতাধিক নাম

নির্বাচন কমিশন (ইসি) গঠনে তিন শতাধিক ব্যক্তির নাম জমা পড়েছে সার্চ কমিটিতে। শেষ দিনে ১০ জনের নাম প্রস্তাব করেছে আওয়ামী লীগ। দুপুর পৌনে ১টার দিকে সচিবালয়ে তালিকা জমা দেন দলের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ। ইতোমধ্যে জাতীয় পার্টি, জাসদসহ বেশ কিছু রাজনৈতিক দল কমিশনারদের নামের সুপারিশ করেছে।

0 15,188

সার্চ কমিটির প্রথম বৈঠকে সিদ্ধান্ত হয়, নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নাম নেওয়ার। বিজ্ঞপ্তি জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে মনঃক্ষুণ্ন হয় অনেক রাজনৈতিক দল। সে কারণে আনুষ্ঠানিকভাবে রাজনৈতিক দলগুলোকে চিঠি দেয় সার্চ কমিটি।

এমন সিদ্ধান্তের পর ই-মেইল ও সশরীরে অনেকে নাম সুপারিশ করেছে অনুসন্ধান কমিটিতে। কেউ কেউ নিজের নামও প্রস্তাব করেছে। শুক্রবার দুপুর পর্যন্ত অন্তত তিনশ নামের সুপারিশ পেয়েছে সার্চ কমিটি। শনিবার (১২ ফেব্রুয়ারি) ও রোববার (১৩ ফেব্রুয়ারি) ৬০ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) জাতীয় পার্টি, জাসদসহ ৫টি রাজনৈতিক দল নাম জমা দেয়। শুক্রবার (১১ ফেব্রুয়ারি) দুপুর পৌনে ১টার দিকে ১০ জনের নাম জমা দেয় আওয়ামী লীগ।

আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ বলেন, ‘আমাদের দলের সভাপতি ও প্রেসিডিয়াম সদস্য একেবারে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্যায় তালিকা প্রস্তুত করেছে। দলের পক্ষে সেই তালিকা আজ কেবিনেট ডিভিশনে পৌঁছে দিয়েছি।’

শুক্রবার বিকেল ৫টা পর্যন্ত রাজনৈতিক দলগুলো প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারের প্রতি পদের বিপরীতে দুজন করে মোট ১০ জনের নাম জমা দিতে পারবে মন্ত্রিপরিষদ বিভাগে।

 

– somoy

Leave A Reply

Your email address will not be published.