ইউক্রেনের লাখো মানুষ বাস্তুচ্যুত: আইআরসি

ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলায় এখন পর্যন্ত ১ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে ধারণা করছে দ্য ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি)। সংস্থাটির জরুরি বিতরণের পরিচালক ল্যানি ফোর্টিয়ার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

0 8,786

তিনি জানান, ইউক্রেনের অভ্যন্তরীণভাবে ১ লাখেরও বেশি মানুষের বাস্তুচ্যুতির খবর পাওয়া গেছে এবং আরও হাজারো মানুষ পোল্যান্ড, রোমানিয়া, মলদোভা এবং অন্যান্য ইউরোপীয় দেশে পালিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, আশ্রয় ও খাদ্যের চাহিদার পাশাপাশি ইউক্রেন থেকে পালিয়ে আসা নারী ও মেয়েদের নিরাপত্তার বিষয়ে মানবিক সহায়তা গোষ্ঠীগুলো উদ্বেগে রয়েছে।


ডোনেটস্কের একটি হাসপাতালে হামলা হওয়ার পর ল্যানি ফোর্টিয়ার রাশিয়াকে আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছেন। ওই হামলায় ৪ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে আইআরসি।

শুক্রবার দেওয়া বিবৃতির বরাতে এনবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, বেসামরিক নাগরিক, হাসপাতাল ও স্কুলের মতো বেসামরিক অবকাঠামো এবং নারী ও শিশুসহ দুর্বল গোষ্ঠীর প্রতি এ সংকটের সময়ে আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনে চলার জন্য তাগিদ দিচ্ছে আইআরসি।

এদিকে বিবিসি জানায়, চলমান রুশ আগ্রাসনের মুখে অস্ত্রবিরতিতে প্রস্তুত রয়েছে ইউক্রেন। শান্তি প্রতিষ্ঠায় দুদেশের প্রতিনিধি পর্যায়ে আলোচনায় বসতে সম্মতির কথাও জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এর আগে ক্রেমলিন জানায়, ইউক্রেনের শীর্ষ পর্যায়ে আলোচনার জন্য মিনস্কে প্রতিনিধি পাঠাতে সম্মত হয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এদিকে জোট গঠনের পর প্রথমবার রেসপন্স ফোর্স সক্রিয় করেছে পশ্চিমাদের সামরিক জোট ন্যাটো। তবে আক্রমণ নয়, প্রতিরক্ষামূলক পদক্ষেপ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

অন্যদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভকে নিষিদ্ধের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। এর আগে পুতিনের সম্পদ জব্দের ঘোষণা দেয় ইইউ। এছাড়াও  ইউক্রেনে রুশ আগ্রাসনের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনা হয়েছে জাতিসংঘের নিরপত্তা পরিষদে।

পাশাপাশি অবিলম্বে ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের প্রস্তাব রাখা হয়। তবে সেই প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। অন্যদিকে মস্কোর কর্মকাণ্ডকে আগ্রাসন বলতে অস্বীকৃতি জানিয়ে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে চীন।

Leave A Reply

Your email address will not be published.