মেসিকে ছাড়ালেন রোনালদো

ফুটবল বিশ্বের সেরা দুই তারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। যদিও দুজনই ক্যারিয়ারের পড়ন্ত বেলায় রয়েছেন, তবুও রবার্ট লেওয়ানডোস্কি, কিলিয়ান এমবাপ্পে এবং মোহাম্মদ সালাহদের উত্থানের যুগেও সেরা ফর্মেই রয়েছেন তারা।

0 15,477

তবে বিশ্বসেরা এই দুই ফুটবলারের মধ্যে কে সেরা, সেটি নিয়ে বিতর্ক বহু পুরনো। দুজনকে নিয়ে এখনো যেভাবে চর্চা হয়, অন্য কারও ক্ষেত্রে তেমনটা দেখা যায় না। মাঠের লড়াই কিংবা রেকর্ডবুকের দৌড় সবখানেই তাদের শ্রেষ্ঠত্বের লড়াই দেখা যায়। আর তাই সমর্থকদেরও কৌতূহল থাকে কে কাকে ছাড়িয়ে যায় এটা দেখতে।

রেকর্ড সাতটি ব্যালন ডি’অর জিতেছেন মেসি। এছাড়া ছয়টি ফিফা বর্ষসেরা পুরস্কার জেতার পর এবার আরও একবার জেতার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে যেন কিছুটা পিছিয়ে সিআরসেভেন। পর্তুগিজ রাজপুত্র এ পর্যন্ত ব্যালন ডি’অর জিততে পেরেছেন কেবল পাঁচবার। তবে গত ব্যালন ডি’অরের দৌড়ে সেরা তিনেই ছিলেন না। এছাড়া বর্ষসেরার দৌড়েও নেই প্রথম সারিতে।

তবে এসব রেকর্ড ছাপিয়ে এক জায়গায় আর্জেন্টাইন তারকার চেয়ে যোজন যোজন এগিয়ে রোনালদো। এতদিন সোশ্যাল প্লাটফর্ম ইনস্টাগ্রামে ফলোয়ারের দিক থেকে মেসির থেকে এগিয়ে ছিলেন ম্যান ইউনাইটেড তারকা। এবার জানা গেল, আয়ের দিক থেকেও এগিয়ে রোনালদো। সম্প্রতি প্রকাশ পাওয়া একটি পরিসংখ্যান থেকে এমনটাই জানা গেছে।

হুপার্স এইচকিউর তথ্য মতে, ইনস্টাগ্রামে রোনালদোর ফলোয়ার সংখ্যা প্রায় ৩০ কোটি। আর তাই অনুসারী বেশি হওয়ার কারণে আয়ের দিক থেকেও সবার চেয়ে এগিয়ে তিনি। অন্যদিকে, মেসি এ ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে। তার ফলোয়ার সংখ্যা ২১ কোটির কিছু বেশি। সে কারণে আয়ের দিক থেকে রোনালদোর ধারেকাছেও নেই সে। আয়ের দিক থেকে মেসির অবস্থান সপ্তম।

খেলোয়াড়দের মধ্যে মেসির পরের অবস্থান নেইমারের। এছাড়া রোনালদো, মেসি ও নেইমারের পরই আছেন ভারতীয় টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলি। তার ফলোয়ার এক কোটিরও বেশি।

বছরজুড়ে ফুটবলের আলোচিত ঘটনাগুলোর দিকে চোখ ফেরালে শীর্ষেই থাকবে মেসি-রোনালদোর দলবদল। গত মৌসুম তো বটেই সম্ভবত ফুটবল ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর দলবদলের সাক্ষী হয়েছে সকার সমর্থকরা। মাস খানেকের ব্যবধানে বিশ্বসেরা দুই ফুটবলারের ঠিকানাবদল, তাও আবার চূড়ান্ত নাটকীয়তার পর। সত্যি বলতে কোনো ফুটবলপ্রেমী স্বপ্নেও হয়তো এতটা ভাবতে পারেনি। তবে ক্রীড়াজগতের অভিধানে অসম্ভব বলতে কিছু নেই। গত আগস্টের আগেও যা ছিল কল্পনাতীত, তাই হয়েছে বাস্তব। মেসি-রোনালদো, বর্তমান ফুটবল চলচ্চিত্রের দুই সেরা শিল্পীই মাত্র কয়েক দিনের ব্যবধানে বদলে ফেলেন নিজেদের আস্তানা।

একজন যখন নিজের কর্তৃত্ব প্রতিষ্ঠায় বার্সেলোনার সঙ্গে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে যোগ দেন অচেনা গণ্ডির পিএসজিতে, তখন আরেকজন নিজের পুরনো আধিপত্য পুনঃস্থাপন করার লক্ষ্যে এক যুগ পর স্বপ্ন নিয়ে প্রত্যাবর্তন করেন ঘরের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে।

Leave A Reply

Your email address will not be published.