এশিয়া কাপ পাকিস্তানের পরাজয়ের ৫ কারণ

১০ মাস আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে ১০ উইকেটে হেরে গিয়েছিল ভারত। রোববার (২৮ আগস্ট) সেই হারের প্রতিশোধ নিল রোহিত শর্মারা। তবে যে পাঁচ কারণে পাকিস্তানকে হারাল টিম ইন্ডিয়া, তা দেখে নেয়া যাক।

0 8,783

প্রথম কারণটা ছিল গুরুত্বপূর্ণ টস জেতা। পাকিস্তান অধিনায়ক বাবর আজমও বলেছিলেন, তিনি টস জিতলে ফিল্ডিংই নিতেন। টস জিতে প্রথমে ফিল্ডিং নিয়ে প্রথমেই এগিয়ে যায় ভারত অধিনায়ক।

এরপর আসে ম্যাচের ১৫তম ওভারে হার্দিক পান্ডিয়ার দুই উইকেট তুলে নেয়া। জমে যাওয়া এবং বিপজ্জনক দেখানো মোহম্মদ রিজওয়ানকে প্রথমে ফেরান পান্ডিয়া। এরপর খুশদিল শাহকে একই ওভারের তৃতীয় বলে ফেরান।

ম্যাচ জয়ের তিন নম্বর কারণটা ছিল ভুবনেশ্বর কুমারের দুর্দান্ত বোলিং। ম্যাচে ৪ ওভার বোলিং করে ২৬ রান খরচায় পাকিস্তানের চার গুরুত্বপূর্ণ ব্যাটারকে তুলে নিয়েছেন তিনি। যাদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। নিজের দ্বিতীয় ওভারেই বাবরকে তুলে নিয়ে ম্যাচের দখল নিজেদের হাতে নিয়ে নেন কুমার। পরে পাকিস্তানের মিডল অর্ডারকেও ভাঙেন। তুলে নেন শাদাব খান, আসিফ আলির উইকেট।

পাকিস্তানের বিপক্ষে জয়ের চার নম্বর কারণটা ছিল ভারতের ওভারঅল ভালো বোলিং। ভুবনেশ্বর, হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজার করা ১০ ওভারে পাকিস্তানের ব্যাটরারা তুলতে পেরেছেন মাত্র ৬২ রান।

আর ভারতের জয়ের শেষ কারণটা ছিল তাদের পঞ্চম উইকেটে ৫২ রানের জুটি। দলীয় ৮৯ রানে যখন সূর্যকুমারকে ভারত হারায়, তখন বিপদেই পড়ে গিয়েছিল তারা। তখন পান্ডিয়াকে নিয়ে ৫২ রানের ম্যাচজয়ী এক জুটি গড়েন জাদেজা। যার সুবাদে দুই বল হাতে রেখেই জয় তুলে নেয় ভারত।

Leave A Reply

Your email address will not be published.