শিক্ষাক্ষেত্রে লক্ষ্য অর্জনে সরকারি-বেসরকারি উদ্যোগ জরুরি: শিক্ষামন্ত্রী

শিক্ষাক্ষেত্রে লক্ষ্য অর্জনে সরকারি ও বেসরকারি সমন্বিত উদ্যোগ জরুরি বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

0 12,913

মঙ্গলবার (২৪ মে) সুইজারল্যান্ডের ডাভোসে চলমান ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের আয়োজনে ‘মিটিং অব দ্য এডুকেশন ৪.০ অ্যালাইয়েন্স’-এর সভায় দেয়া বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

এ সময় বাংলাদেশ সরকারের উদ্যোগে তৈরি ‘ন্যাশনাল ব্লেনডেড এডুকেশন মাস্টার প্ল্যান (২০২২-২০৩১)’ এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সঙ্গে ‘ক্লোসিং দ্য এডুকেশন গ্যাপ অ্যাকসেলেটর’-এ বাংলাদেশের অংশ নিয়ে আলোচনা হয়।

এ সেশনে শিক্ষাক্ষেত্রে লক্ষ্য অর্জনে সরকারি ও বেসরকারি সমন্বিত উদ্যোগের বিষয়ে  শিক্ষামন্ত্রী গুরুত্বারোপ করেন।

এছাড়া ডাভোসে চলমান ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে “হয়্যার উইল দ্য জবস অফ টুমরো কাম ফ্রম?” শীর্ষক প্যানেল আলোচনায় অন্যতম আলোচক হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অংশ নেন।

শিক্ষামন্ত্রীর সঙ্গে প্যানেল আলোচক হিসেবে ছিলেন কানাডার উদ্ভাবন, বিজ্ঞান ও শিল্পমন্ত্রী ফ্রাঁসোয়া ফিলিপ শাম্পান, সুইডেনের অর্থমন্ত্রী মিকায়েল ড্যামবার্গ এবং নেদারল্যান্ডস-এর বুর্টজর্গ নামক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ইয়স ডি ব্লক। আলোচনায় মডারেটর ছিলেন নিউইয়র্ক টাইমসের ডেপুটি ম্যানেজিং এডিটর রেবেকা ব্লুমেনস্ট্যাইন।

আলোচনায় অংশ নিয়ে ডা.  দীপু মনি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষা ব্যবস্থায় যে পরিবর্তন সূচিত হচ্ছে, প্রযুক্তির অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে চলার উপযোগী যে মানবসম্পদ তৈরির কর্মযজ্ঞ শুরু হয়েছে, সমতা, সাম্য ও অন্তর্ভুক্তিমূলক যেসব নীতি অনুসৃত হচ্ছে সেসব বিষয়ে আলোকপাত করেন।

আমাদের বিশাল জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করা, সরকারি ও বেসরকারি খাতের সমন্বিত উদ্যোগের মাধ্যমে নতুন কর্ম সুযোগ তৈরি করা, নতুন প্রজন্মের জন্য মানুষ ও পৃথিবীর কল্যাণকেন্দ্রিক কর্মসৃজন করা, নারীর কর্মজগতে প্রবেশকে অবাধ করাসহ অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে বক্তব্য রাখেন ডা. দীপু মনি।

Leave A Reply

Your email address will not be published.