আমরা শান্তিতে বিশ্বাস করি, যুদ্ধে নয়: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা শান্তিতে বিশ্বাস করি, আমরা যুদ্ধে বিশ্বাস করি না। তবে যদি কখনো আক্রান্ত হই তখন দেশ রক্ষায় প্রস্তুত থাকতে হবে সব বাহিনীকে।

0 18,346

বিমানবাহিনীর বহরে গ্রোব জি-১২০ টিপি প্রশিক্ষণ বিমান অন্তর্ভুক্ত করা হয়েছে। বুধবার (১৬ মার্চ) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এটির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী।


এ সময় প্রধানমন্ত্রী বলেন, সে জন্য আধুনিক প্রশিক্ষণে  প্রশিক্ষিত বিমানবাহিনীকে এরই ধারাবাহিকতায় নতুন প্রশিক্ষণ বিমান যুক্ত করা হচ্ছে, ভবিষ্যতে আরও করা হবে আমাদের পররাষ্ট্রনীতি অত্যন্ত স্পষ্ট—সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়। কিন্তু যদি কখনো আমরা আক্রান্ত হই তাহলে নিজের দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা করার জন্য সেই দক্ষতা আমাদের অর্জন করতে হবে।
প্রধানমন্ত্রী বলেন, এটা আমরা জার্মানি থেকে সংগ্রহ করেছি, দ্বিতীয় পর্যায়ে আরও কয়েকটি গ্রোব জি-১২০ প্রশিক্ষণ বিমান এই বাহিনীতে যুক্ত হবে, সে প্রক্রিয়া চলছে। এই সব আধুনিক প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়ায় আমি মনে করি আমাদের বিমান বাহিনীর সদস্যরা অত্যন্ত দক্ষ এবং সুপ্রশিক্ষিত হবেন।
তিনি আরও বলেন, একটি কথা মনে রাখতে হবে শুধু আমাদের দেশ নয়, আন্তর্জাতিক পর্যায়েও শান্তি রক্ষায় আমাদের বিমান বাহিনী অবদান রেখে যাচ্ছে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিমান বাহিনী কাজ করে যথেষ্ট সুনাম অর্জন করেছে। আমাদের সশস্ত্র বাহিনী সেখানে ভূমিকা রাখছে। পৃথিবীর বিভিন্ন দেশের সঙ্গে তাদের কাজ করতে হয়। সে বিবেচনায় আমাদের প্রতিটি বৈমানিক, প্রতিটি সদস্য, প্রত্যেককেই আন্তর্জাতিক মানসম্পন্ন প্রশিক্ষণ পেতে হবে।

খুব শিগগির বিমান বাহিনীর বহরে আরও বেশ কিছু সরঞ্জাম যুক্ত হতে যাচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, শুধুমাত্র প্রশিক্ষণ নয়, প্রশিক্ষণের সঙ্গে সঙ্গে প্রযুক্তি ও শিল্পায়নের সংমিশ্রণে শিল্প নির্ভর জাতি হিসেবে আত্মপ্রকাশের জন্য বিমান বাহিনীর যে ভবিষ্যৎ পরিকল্পনা রয়েছে তার জন্য আমি বিমান বাহিনী প্রধানসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

‘প্রযুক্তিগত শিক্ষা এবং যুদ্ধের শিক্ষাসহ সব শিক্ষাই আমাদের গ্রহণ করতে হবে। আর সেজন্য আমি প্রশিক্ষণকেই সবসময় বেশি গুরুত্ব দিয়ে থাকি জানান প্রধানমন্ত্রী।

বিমান বাহিনী জন্মলগ্ন থেকেই বিভিন্ন সময় দেশ ও জনগণের সেবায় আত্মনিয়োগ করেছে এ কথা জানিয়ে সরকার প্রধান বলেন, শুধু যুদ্ধের চিন্তাই না, বাংলাদেশের মানুষের কল্যাণেও বিমান বাহিনী যথেষ্ট কাজ করে যাচ্ছে। যখন কোনো প্রাকৃতিক দুর্যোগ হয়, আর্তমানবতার সেবায় আপনারা কাজ করে থাকেন। শুধু তাই না, এবার করোনাভাইরাসে যেভাবে সারাদেশে মানুষ আক্রান্ত হচ্ছিল, সেই অসুস্থ মানুষদের নিয়ে আসা এবং তাদের চিকিৎসার সুযোগ করে দেওয়ার ক্ষেত্রেও যথেষ্ট অবদান রেখেছেন।

এসময় তিনি জিয়াউর রহমানের সরকারের সময় বিমান বাহিনীতে ক্যু হওয়ার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তখন বিমান বাহিনী ধ্বংসের দ্বারপ্রান্তে চলে গিয়েছিল।
সকালে বিমান বাহিনীর বিমান বহরে যুক্ত হয় অত্যাধুনিক গ্রোব জি ১২০ টিপি প্রশিক্ষণ বিমান। যশোরে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বিমান বাহিনী ঘাঁটিতে আয়োজিত অনুষ্ঠানে, গনভবন থেকে ভার্চুয়ালি এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে প্রধানমন্ত্রী নব অন্তর্ভুক্ত গ্রোব জি ১২০ টিপি প্রশিক্ষণ বিমানের মনোমুগ্ধকর অ্যারোবেটিক ডিসপ্লে উপভোগ করেন।
Leave A Reply

Your email address will not be published.