২০২১ সালে বাংলাদেশের ক্রিকেট : আশায় শুরু, হতাশায় শেষ

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবি কিংবা ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে হোয়াইটওয়াশ, তবুও পরিসংখ্যান বলছে চলতি বছরই সবচেয়ে সফল বাংলাদেশ ক্রিকেট দল! কারণ ২০২১ সালেই বিশ্বসেরা দুই দল অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে টিম টাইগার্স। এছাড়া এ বছরই সিরিজ জয়ের রেকর্ডও গড়েছে তারা।

0 4,604

করোনার একটি বছর হারিয়ে যাওয়ার পর চলতি বছরে বাংলাদেশের ক্রিকেট শুরু হয়েছিল আশার বার্তা নিয়ে। খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে বছর শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু টেস্ট সিরিজেই বড় হোঁচট খেতে হয় মুমিনুল বাহিনীকে। দ্বিতীয় সারির দল নিয়েও স্পিনসহায়ক উইকেটে বাংলাদেশকে ধবলধোলাই হতে হয়েছে। এরপর নিউজিল্যান্ড সফরে গিয়ে যথারীতি ব্যর্থ দল। ওয়ানডে এবং টি-টোয়েন্টি দুই সিরিজেই গো-হারা হারতে হয়েছে।

নিউজিল্যান্ডে ব্যর্থতার পর এপ্রিলে শ্রীলঙ্কা সফরে গিয়েও হারতে হয়েছে। যদিও মে মাসে ঘরের মাঠে বাংলাদেশ বদলা নিয়েছে ভালোভাবেই। ওয়ানডে সিরিজে লঙ্কানদের হারিয়ে দারুণভাবে ঘুরে দাঁড়ায় টিম টাইগার্স। এরপরই মূলত বাংলাদেশের জয়যাত্রা শুরু।

জিম্বাবুয়ে সফরে গিয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জেতার পর ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে কুপোকাত করে বাংলাদেশ। আর এরপরই টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘিরে আশা বাড়ছিল। যদিও বিশ্বমঞ্চে ভরাডুবি হয়েছে লাল-সবুজ বাহিনীর। দুর্বল প্রতিপক্ষ স্কটল্যান্ডের বিপক্ষে হেরে একসময় বাছাইপর্ব থেকেই বাদ পড়ার শঙ্কা জেগেছিল। তবে শেষমেশ বাছাইয়ের বাধা টপকাতে পারলেও সুপারটুয়েলভে পাঁচ ম্যাচ খেলে একটিতেও জয় আসেনি। বলতে গেলে অসহায় আত্মসমর্পন করেছে মাহমুদউল্লাহ বাহিনী। আর ফলাফল, বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছে খালি হাতেই।

এছাড়া বিশ্বকাপের পরপর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজেও ধবলধোলাই হতে হয়েছে বাংলাদেশকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে বছর শুরুর পর বছর শেষ হয়েছে পাকিস্তানের বিপক্ষে হার দিয়ে। তবে এ বছরে অর্জনও কম নয়। বলা যায়, ২০২১ সাল ছিল বাংলাদেশি ক্রিকেট সমর্থকদের জন্য মিশ্র অভিজ্ঞতার এক বছর।

২০২১ সালে বাংলাদেশ রেকর্ড ছয়টি সিরিজ জিতেছে। এর মধ্যে রয়েছে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি সিরিজ। এর আগে এক বছরে বাংলাদেশ কখনো এত সিরিজ জিততে পারেনি। যদিও এর আগে সর্বোচ্চ দুবার বছরে পাঁচটি করে সিরিজ জিতেছিল টিম টাইগার্স। প্রথমবার পাঁচটি সিরিজ জিতেছিল ২০০৯ সালে। এছাড়া ২০১৮ সালেও পাঁচটি সিরিজ জিতেছিল। অন্যদিকে, ২০০৬ ও ২০১৫ সালে চারটি করে সিরিজ জিতেছিল বাংলাদেশ।

এদিকে, চলতি বছরের আরেকটি অর্জন হলো ২০২২ সালের অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়া। তবে এত রেকর্ড আর অর্জনের ভিড়েও বাংলাদেশের সমর্থকদের হৃদয়ে রয়ে গেছে বিশ্বকাপ ভরাডুবি এবং পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ হারের ক্ষত। তবে আশাবাদী সমর্থকদের আশা, নতুন বছরে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ। 

Leave A Reply

Your email address will not be published.