আর্জেন্টিনা-ইতালি মুখোমুখি হচ্ছে জুনে

অবশেষে স্বপ্ন পূরণ হতে যাচ্ছে ফুটবল সমর্থকদের। কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনার মুখোমুখি হবে ইউরো চ্যাম্পিয়ন ইতালি। আগামী জুনে এই হাইভোল্টেজ ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত চূড়ান্ত করেছে উয়েফা এবং কনমেবল।

0 15

মেসির নেতৃত্বে আর্জেন্টিনা কোপা আমেরিকার শিরোপা জেতার পর থেকেই ইউরো চ্যাম্পিয়ন ইতালির সঙ্গে ম্যাচটি আয়োজনের কথা উঠছিল। অবশেষে শেষ হয়েছে এ অপেক্ষা।

এক বিবৃতিতে উয়েফা ও কনমেবল দুই পক্ষই জানিয়েছে, আগামী বছরের জুনে মুখোমুখি হবে দুই চ্যাম্পিয়ন। দুই মহাদেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থাই জানিয়েছে, এই আয়োজন আগামীতেও অব্যাহত রাখা হবে। যার শুরুটা হবে আগামী ২০২২ সালের ১ জুন।

এদিকে, ভেন্যু চূড়ান্ত না হলেও ইংল্যান্ডের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বলে আভাস পাওয়া গেছে। যদিও আগে শোনা যাচ্ছিল, নেপলসের দিয়েগো ম্যারাডোনা অ্যারেনার কথা।

অনেক কষ্টে জেতা কোপা ট্রফিটা এবার বাজির টেবিলে ওঠাতে হবে আর্জেন্টিনাকে। বাদ যাবে না ইতালিয়ানরাও। উড়ন্ত পারফরম্যান্সের প্রমাণস্বরূপ পাওয়া ইউরো কাপটাকে তাদেরও রাখতে হবে সেই একই টেবিলে। এটা গুরুত্বহীন কোনো আলোচনা নয়, রীতিমতো বৈঠক করে এ সিদ্ধান্ত চূড়ান্ত করেছে উয়েফা এবং কনমেবল।

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে হরহামেশাই হয়ে থাকে এ ধরনের ম্যাচ, যাকে সুপার কাপ বলা হয় সেখানে। কিন্তু আন্তর্জাতিক ফুটবল অ্যারেনায় ধারণাটা মোটামুটি নতুন। বহু বছর আগে দুইবার মহাদেশীয় চ্যাম্পিয়ন দলগুলো নিয়ে আর্তেমিও ট্রফি হলেও সেটা এখন তামাদি গল্প।

ইউরোপ এবং ল্যাটিন দেশগুলোর মধ্যে ফুটবলীয় উত্তেজনা নতুন নয়। প্রতিদিনই যে কোনো ফুটবলীয় তর্কের খোরাক জোগায় এখানকার দলগুলো। তাই সে ধারণা থেকে আর্থিক ফায়দা লুটতেই কনফেডারেশন কাপ নামে একটি আসর এত দিন হয়ে আসছিল ফিফার তত্ত্বাবধানে। কিন্তু বছর দুয়েক আগে হঠাৎ করেই এ টুর্নামেন্ট বন্ধের ঘোষণা দেয় আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। এরপর থেকেই নতুন একটা টুর্নামেন্ট কিংবা ম্যাচের মডেল নিয়ে ভাবতে বসে ফুটবল দুনিয়া।

পরে ইউরো এবং কোপা শেষ হতে না হতেই পাওয়া যায় নতুন এই ধারণা। দুই মহাদেশীয় চ্যাম্পিয়নকে মুখোমুখি করার আলোচনা শুরু হয় জোরেশোরে। সে পালে আরও হাওয়া লাগে ফিফার দু‌’বছর পর পর বিশ্বকাপ আয়োজনের কথা বললে। নানা অজুহাতে ফিফাকে বিব্রত করতে একাট্টা হয় উয়েফা এবং কনমেবল।

অবশেষে দুই মহাদেশীয় সংগঠনের স্বপ্নটাই পূরণ হতে চলেছে। আগামী জুন মাসে দুই চ্যাম্পিয়নকে নিয়ে একটি সিরিজ আয়োজনের সিদ্ধান্ত চূড়ান্ত করেছে তারা। 

Leave A Reply

Your email address will not be published.