ওয়েলিংটন টেস্টকে অনুপ্রেরণা হিসেবে দেখছে বাংলাদেশ

নিউজিল্যান্ডের মাটিতে যাচ্ছেতাই দশা বাংলাদেশের। তবে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন মতে, কিউই কন্ডিশনে ম্যাচ জয়ের চেয়েও টিকে থাকাই বড় চ্যালেঞ্জ। তিনি জানান, দল ভালো করার অনুপ্রেরণা খুঁজছে, ২০১৭ সালে হওয়া ওয়েলিংটন টেস্ট থেকে।

0 2,476

ওয়েলিংটনের সেই ম্যাচে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ৫৯৫ রান করে ইনিংস ঘোষণা করেছিল মুশফিকুর রহিমের নেতৃত্বাধীন দল। টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান হাঁকিয়েছিলেন ডাবল সেঞ্চুরি। মুশফিক করেছিলেন ১৫৯ রান। অর্ধশতক হাঁকান তামিম ইকবাল, মুমিনুল হক ও সাব্বির রহমান।

যদিও প্রথম ইনিংসে লিড পাওয়া সত্ত্বেও ম্যাচের শেষ সেশনে হেরে যায় বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে জয়হীন টাইগার বাহিনী সেই ম্যাচকেই মানছে অনুপ্রেরণা।

এদিকে, বড় দিনের আবহাওয়া লেগেছে বাংলাদেশ দলেও। সব বন্ধ থাকায় তাউরাঙ্গায় শনিবার (২৫ ডিসেম্বর) অনুশীলন করেনি টিম টাইগার্স।

মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম টেস্ট শুরু হওয়ার আগে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে টাইগারদের। বে ওভালের দুই নম্বর মাঠে দুই দিনের এ প্রস্তুতি ম্যাচ শুরু হবে ২৮ ডিসেম্বর। এরপর ১ জানুয়ারি থেকে প্রথম টেস্টে কিউইদের মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা। দ্বিতীয় টেস্ট ক্রাইস্টচার্চে, ৯ জানুয়ারি।

১১ দিনের কোয়ারেন্টাইন শেষে গত মঙ্গলবার অনুশীলন শুরু করে মুমিনল হকের দল। লিংকনের ইউনিভার্সিটি ওভাল মাঠে তিন দিন হাই ইন্টেনসিটিতে চলে অনুশীলন। যেখানে বাড়তি গুরুত্ব দেওয়া হয় ব্যাটিংয়ে। নিউজিল্যান্ডের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন দলের ব্যাটাররা। প্রথম টেস্ট হবে তাউরাঙ্গায়, এ উপলক্ষেই ক্রাইস্টচার্চ থেকে সেখানে গেছে দল। প্রথম ম্যাচে মাঠে নামার আগে আরও কয়েকটি অনুশীলন সেশন পাবে ক্রিকেটাররা।

এদিকে দুই ম্যাচকে সামনে রেখে বাংলাদেশ এখনো দল ঘোষণা না করলেও ১৩ সদস্যের দল দিয়েছে নিউজিল্যান্ড। ২২ ডিসেম্বর টম লাথামকে নেতৃত্বভার দিয়ে দল ঘোষণা করেছে কিউই শিবির।

ইনজুরির কারণে এ সিরিজে খেলছেন না নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। তিনি চোটের কারণে দুই মাসের জন্য মাঠের বাইরে, ভুগছেন কনুইয়ের চোটে। অস্ট্রেলিয়ায় সীমিত ওভারের সিরিজেও হয়তো তাকে পাবে না দল। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে বিরতি কাটিয়ে ফিরতে পারেন এই অধিনায়ক।

ঘরের মাটিতে বাংলাদেশকে মোকাবিলার জন্য পেস নির্ভর দল দিয়েছে কিউইরা। দলে রয়েছেন টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, নেইল ওয়াগনার, ম্যাট হ্যানরি ও কাইলে জেমিসন। নেই কোনো স্পেশালিস্ট স্পিনার। ভারতের বিপক্ষে এক ইনিংসে ১০ উইকেট শিকার করা অ্যাজাজ প্যাটেলও নেই এই দলে, স্থান পেয়েছেন রাচিন রবীন্দ্র ও ডারিল মিচেল। দলে অন্তর্ভুক্ত হয়েছেন ডেভন কনওয়েও।

Leave A Reply

Your email address will not be published.