রেলওয়ের ১১ উপ-প্রকল্প: ১৯৩ কোটি ব্যয়ে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ

0 8,817

বাংলাদেশ রেলওয়ের ১১টি উপ-প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা ও বিশদ নকশা প্রণয়নের জন্য ১৯৩ কোটি ৬৪ লাখ ২৮ হাজার ৫০৬ টাকা ব্যয়ে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ের মাধ্যমে এটি বাস্তবায়ন করা হবে।

একই সঙ্গে স্থানীয় সরকার বিভাগের অধীন ঢাকা ওয়াসা কর্তৃক ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট’ প্রকল্পের প্যাকেজ ০৩.১ এর আওতায় পরামর্শক প্রতিষ্ঠানের ব্যয় বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে ব্যয় বাড়বে ২৪ কোটি ৩৬ লাখ ৮০ হাজার ৪৭৬ টাকা।

 

বুধবার (১১ জানুয়ারি) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই ব্যয়ের অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সভা শেষে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

তিনি জানান, বাংলাদেশ রেলওয়ের ১১টি উপ-প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা ও বিশদ নকশা প্রণয়নের জন্য ‘টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্স ফর রেলওয়ে কানেক্টিভিটি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট’-এর আওতায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে। যৌথ উদ্যোগে কাজটি পেয়েছে জাপানের ওসিজি, ফ্রান্সের ইজিআইএস, মালয়েশিয়ার এইচএসএস এবং বাংলাদেশের সুদেব কনসাল্ট ইন্টারন্যাশনাল লিমিটেড। এতে ব্যয় ধরা হয়েছে ১৯৩ কোটি ৬৪ লাখ ২৮ হাজার ৫০৬ টাকা।

 

অপরদিকে স্থানীয় সরকার বিভাগের অধীন ঢাকা ওয়াসা কর্তৃক ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইম্প্রুভমেন্ট’ প্রকল্পের ব্যয় বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব।

তিনি বলেন, ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইম্প্রুভমেন্ট’ প্রকল্পের প্যাকেজ নং-০৩.১ এর আওতায় পরামর্শক প্রতিষ্ঠান এসটিসি, সিউরেকা, সোদেভ এবং দেব কন কে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২৪ কোটি ৩৬ লাখ ৮০ হাজার ৪৭৬ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় আজ ১০টি প্রস্তাবনা অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ২টি, বিদ্যুৎ বিভাগের ৩টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ১টি, স্থানীয় সরকার বিভাগের ১টি এবং রেলপথ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা রয়েছে।

 

এমএএস/কেএসআর/এএসএম jn

Leave A Reply

Your email address will not be published.