আরও তিন দিন পানি বাড়বে সিলেটে

সিলেট অঞ্চলের বন্যা পরিস্থিতি আগামী সোমবারের (২০ জুন) এর আগে উন্নতি হওয়ার আশা নেই বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া। তিনি বলেন, উত্তরাঞ্চলে আরও তিন থেকে চারদিন পানি বাড়তে থাকবে। তবে সেখানে পরিস্থিতি নাজুক হবে না।

0 17,372

ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে এরইমধ্যে সিলেট-সুনামগঞ্জ জেলার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। বন্যাকবলিত অঞ্চলে মানুষকে রক্ষায় কাজ করছে সেনাবাহিনীও। বন্যার ফলে ওই অঞ্চলগুলোতে সড়কের পাশাপাশি মোবাইল নেটওয়ার্ক, বিদ্যুৎ সংযোগ বন্ধ হয়ে গেছে। এর ফলে দেখা দিয়েছে মানবিক বিপর্যয়।
বন্যার বিষয়ে আরিফুজ্জামান আরও বলেন, সোমবার থেকে পানি ভৈরব বাজার হয়ে নেমে যাবে। এতে পরিস্থিতির উন্নতি হতে পারে। আর দেশের উত্তরাঞ্চলে আরও তিন থেকে চার দিন বন্যার পানি বাড়তে থাকবে। যমুনা অববাহিকায় পানি বাড়তে থাকবে। তবে পরিস্থিতির খুব একটা অবনতি হবে না এ সময়ে।

শনিবার আবহাওয়া অধিদফতরের দেয়া আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশেই আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হবে। কোথাও মাঝারি, কোথাও ভারি। আবার চার বিভাগে অতিভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয়। এটি উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারি বৃষ্টি হতে পারে। আর সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ আফরোজা সুলতানা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগে অতিভারি বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যত্র মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

আফরোজা সুলতানা আরও জানান, ৮৯ মিলিমিটারের চেয়ে বেশি বৃষ্টি হলে তাকে অতিভারি বৃষ্টি বলা হয়।

Leave A Reply

Your email address will not be published.