সাকিবের পছন্দের তালিকায় নেই বিপিএল, এগিয়ে যে লিগ

ক্রিকেটের গতিপথ পাল্টে দিয়েছে ফ্র্যাঞ্জাইজি ক্রিকেট লিগ। মর্যাদার ফরম্যাট হিসেবে খ্যাত টেস্ট ক্রিকেটকে ছাড়িয়ে সব আলো যেন কেড়ে নিয়েছে টি-টোয়েন্টি লিগ। টাকার ছড়াছড়িতে বিশ্বের তাবৎ ক্রিকেটাররা হুমড়ি খেয়ে পড়েন চার-ছক্কার মারকাটারি এই লিগগুলো খেলতে।

0 15,092

২০০৮ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) যাত্রা শুরুর পর থেকেই এমন দৃশ্যপট দেখা যাচ্ছে। আইপিএলের পর একে একে শুরু হয় বিপিএল, সিপিএল এবং পিএসএলের মতো টুর্নামেন্টগুলোও।

টাকা আর তারকাদের কথা বিবেচনা করলে নিঃসন্দেহে বিশ্বের নম্বর ওয়ান ক্রিকেট লিগ আইপিএল। নতুন নতুন প্রযুক্তি আর বিশ্বসেরা তারকাদের এক মঞ্চে এনে ভারতীয় এই ক্রিকেট লিগটি দিন দিন আরও ‘হাইপ’ তুলতে সক্ষম হচ্ছে।

অন্যদিকে, আইপিএল দেখে দেখে শুরু হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এরই মধ্যে অষ্টম আসর পার করে ফেললেও তেমনভাবে আলো কাড়তে পারেনি।

যদিও বিপিএলের পর শুরু হওয়া পাকিস্তান ক্রিকেট লিগ (পিএসএল) এরই মধ্যে বড় অবস্থান ধরে রেখেছে। অনেক কিংবদন্তী ক্রিকেটাররা এমনও বলছেন যে, আইপিএলের পর সবচেয়ে বড় টুর্নামেন্ট পিএসএল।

এদিকে, একমাত্র বাংলাদেশি হিসেবে বিশ্বের সবচেয়ে বেশি ক্রিকেট লিগে খেলার অভিজ্ঞতা রয়েছে সাকিব আল হাসানের। আইপিএল, সিপিএল, বিগব্যাশ কিংবা পিএসএল সব টুর্নামেন্টেই খেলেছেন তিনি। আর তাই টুর্নামেন্টগুলোর মান নিয়ে সবচেয়ে ভালো জানার কথা তারই।

সম্প্রতি এক ফেসবুক লাইভে তিনি কথা বলেছিলেন ফ্র্যাঞ্জাইজি লিগ ক্রিকেট নিয়ে। বিশ্বসেরা এই অলরাউন্ডারের চোখে শীর্ষেই রয়েছে আইপিএল। এছাড়া সাকিবের চোখে দ্বিতীয় সেরা লিগ অবশ্য ক্যারিবিয়ান ক্রিকেট লিগ সিপিএল।

বাংলাদেশের ক্রিকেট লিগ বিপিএলের অবস্থান কোথায় এমন প্রশ্ন করা হলে সাকিব বলেন, বিপিএল বিশ্বের পঞ্চম কিংবা ষষ্ঠ সেরা টুর্নামেন্ট।

উল্লেখ্য, সাকিব আল হাসানের নেতৃত্বাধীন ফরচুন বরিশাল সদ্য সমাপ্ত বিপিএলে রানার্স-আপ হয়েছে। শিরোপা নির্ধারণী ম্যাচে গিয়ে হারতে হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে। এছাড়া দল শিরোপা না পেলেও ম্যান অব দ্য টুর্নামেন্ট হয়েছিলেন সাকিব। এর আগে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে টানা পাঁচ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ হওয়ারও রেকর্ড করেন তিনি। 

Leave A Reply

Your email address will not be published.