আবারও আর্জেন্টিনা-ব্রাজিল মহারণ!

ফুটবল বিশ্বে উন্মাদনার আরেক নাম ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ। লাতিন আমেরিকার চিরপ্রতিদ্বন্দ্বী এই দেশ দুটির লড়াই মানে পরতে পরতে উত্তেজনা আর রোমাঞ্চের ছড়াছড়ি। আর তাই এ মহারণের অপেক্ষায় থাকে গোটা বিশ্ব।

0 11,359

ফুটবল ভক্তদের জন্য এবার সুখবর দিয়েছে ব্রাজিলের সংবাদমাধ্যম এল গ্লোবো। তাদের প্রতিবেদন বলছে, ২০২২ সালেই প্রীতি ম্যাচে মুখোমুখি হতে পারে আর্জেন্টিনা ও ব্রাজিল। যদিও ম্যাচটির সময়সূচি সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।

তবে ধারণা করা হচ্ছে, চলতি বছরের জুনেই হতে পারে ম্যাচটি। আর এটি হলে আসন্ন কাতার বিশ্বকাপের আগে সেটিই হবে লাতিন আমেরিকার দুই চিরপ্রতিদ্বন্দ্বীর সবশেষ ম্যাচ। গেল বছরের শেষ দিকে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। যদিও ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল।

এর আগে সবশেষ কোপা আমেরিকার ফাইনালে চিরশত্রু ব্রাজিলকে হারিয়ে ২৮ বছর পর শিরোপা ঘরে তুলেছিল মেসির আর্জেন্টিনা। যদিও এই ম্যাচের পরপরই গেল বছরের  সেপ্টেম্বরে আবারও মুখোমুখি হয়েছিল দুই দল। কিন্তু সেই ম্যাচটি বাতিল হয়ে গেছে।

এদিকে বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচকে সামনে রেখে দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। এ দলে জায়গা হয়নি লিওনেল মেসির।

মেসির বাদ পড়ার কারণ অবশ্য ফিটনেস ও করোনা ইস্যু। করোনামুক্ত লিও এখন পিএসজির অনুশীলনে ফিরেছেন। যদিও এখনো পুরোপুরি ফিট নন তিনি। মেসি না থাকলেও লিওলেন স্কালোনি দলে জায়গা দিয়েছেন লাওতারো মার্টিনেজ, হোয়াকিন কোরেয়া, পাওলো দিবালাদের।

দলে গোলরক্ষক হিসেবে আছেন ফ্রাঙ্কো আরমানি, এস্তেবান আন্দ্রাদা, এমিলিয়ানো মার্টিনেজ ও হুয়ান মুসো। মার্টিনেজ গত বছর কোপা আমেরিকা জয়ের পর থেকেই রয়েছেন দুর্দান্ত ফর্মে। তাকেই দলের প্রথম পছন্দের গোলরক্ষক হিসেবে বিবেচনা করা হচ্ছে। ডিফেন্ডার হিসেবে যারা স্কালোনির দলে জায়গা পেয়েছেন তারা হলেন- নাহুয়েল মলিনা, গঞ্জালো মন্তিয়েল, লুকাস মার্টিনেজ কোয়ার্তা, জার্মান পেৎজেলা, নিকলাস অটামেন্ডি, লিসান্দ্রো মার্টিনেজ, নিকলাস টালিয়াফিকো, মার্কোস আকুনইয়া।

বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনা প্রথম ম্যাচে চিলির মুখোমুখি হবে। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৮ জানুয়ারি। কলম্বিয়ার বিপক্ষে পরের ম্যাচটি ২ ফেব্রুয়ারি। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনা এখন ১৩ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে আছে টেবিলের দ্বিতীয় স্থানে। সমান ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে আছে ব্রাজিল।

Leave A Reply

Your email address will not be published.