রূপপুর প্রকল্পে মানুষের কোনো ক্ষতি হবে না: প্রধানমন্ত্রী

0 19,019

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প থেকে মানুষের কোনো ক্ষতি হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৯ অক্টোবর) পাবনার ঈশ্বরদীতে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর প্রেসার ভেসেল (পারমাণবিক চুল্লিপাত্র) স্থাপনকাজের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানান প্রধানমন্ত্রী। সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন তিনি।

শেখ হাসিনা বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদিত হবে। এ কেন্দ্র থেকে মানুষের কোনো ক্ষতি হবে না। এতে সবচেয়ে বেশি উপকৃত হবে উত্তরাঞ্চলের মানুষ। এর মাধ্যমে মানুষের আর্থ-সামাজিক উন্নতি হবে।

Pabna-3

বর্তমানে বিদ্যুতের কিছুটা সমস্যা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, পৃথিবী এখন গ্লোবাল ভিলেজ। একে অপরের ওপর নির্ভরশীল। সে কারণে বিশ্বে যখন অর্থনৈতিক মন্দা দেখা যায়, তার ধাক্কা আমাদের ওপরও এসে পড়ে। আমাদের কিছুটা সাশ্রয়ী হতে হচ্ছে। তার মানে এই নয়, আমাদের বিদ্যুৎ সবাই পাবে না। বিদ্যুৎ সবাই পাবে, পাচ্ছে। তবে কিছুটা মিতব্যয়ী হতে হচ্ছে আমাদের। বর্তমান পরিস্থিতির কারণে এটা আমরা করতে বাধ্য হচ্ছি। আমরা চাই, দেশের মানুষের আর্থসামাজিক উন্নতি।

দেশে বিদ্যুৎ এবং জ্বালানি ক্ষেত্রে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র অবদান রাখবে জানিয়ে শেখ হাসিনা বলেন, আজ বাংলাদেশের জন্য বিরাট অর্জনের দিন। এটা আমাদের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। বাংলাদেশের মানুষের জন্য সম্মান বয়ে আনবে।

Pabna-3

অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, রাশিয়ার পরমাণু শক্তি সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ, পরমাণু বিজ্ঞানী ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের পরিচালক ড. মো. শৌকত আকবরসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

শেখ মহসীন/এমআরআর/এমএস JN

Leave A Reply

Your email address will not be published.