ফের চোখ রাঙাচ্ছে করোনা, মৃত্যু-আক্রান্ত বেড়েছে

ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণের লাগাম টানা যাচ্ছে না। দীর্ঘকাল ধরে মহামারির রেশ শেষ না হওয়ায় লোকজন এখন স্বাস্থ্যবিধি মানার তোয়াক্কা করছে না। পৃথিবীর অনেক দেশেই টিকা ও বিধিনিষেধবিরোধী বিক্ষোভ দেখা যাচ্ছে।

0 7,254

টালমাটাল এই পরিস্থিতিতে মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমণ ও মৃত্যু কিছুটা বেড়েছে। এদিন সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৮৬ হাজার ৫৩ জন। একই সময়ে মৃত্যু হয়েছে ৬ হাজার ৪৩৭ জনের।


এর আগে গতকাল সোমবার বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছিলেন ২১ লাখ ১২ হাজার ২৭৯ জন। একই সময়ে মৃত্যু হয়েছিল ৫ হাজার ৭৮২ জনের।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩৭ কোটি ৭৭ লাখ ১৫ হাজার ২৭৪ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬ লাখ ৯১ হাজার ২০৬ জনে। আর সুস্থ হয়েছেন ২৯ কোটি ৮৮ লাখ ৪৪ হাজার ৭২১ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ কোটি ৫৯ লাখ ৪৭ হাজার ৪৮৫ জন। মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ৮ হাজার ৯৪৯ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ১৩ লাখ ২ হাজার ৪৪০ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৯৫ হাজার ৫০ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৫৩ লাখ ৫১ হাজার ৪৮৯ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ২৬ হাজার ৯২৩ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন এক কোটি ৯০ লাখ ৫৮ হাজার ৭৩ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩০ হাজার ৫৮৩ জন।

পঞ্চম স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন এক কোটি ৬৪ লাখ ৬৮ হাজার ৫২২ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৫৫ হাজার ৬৯৮ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৮তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।
Leave A Reply

Your email address will not be published.