আগামী বছরের এসএসসি-এইচএসসি নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, আগামী বছরের (২০২২) এসএসসি ও সমমানের পরীক্ষা সব বিষয়ে হবে নাকি এবারের মতো গ্রুপভিত্তিক নৈর্বাচনিক বিষয়ে হবে, সেটি নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর।

0 5,502

তিনি বলেন, যদি সব বিষয়ে পরীক্ষা নেওয়া সম্ভব হয়, তাহলে সব বিষয়েই পরীক্ষা নেওয়া হবে। আর যদি একেবারেই সম্ভব না হয়, তাহলে এবারের মতো পরীক্ষা নেওয়া হবে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আসন্ন ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে দীপু মনি বলেন, ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষাও সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে হবে অনুষ্ঠিত হবে।

শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাভাবিক কার্যক্রম শুরুর বিষয়ে তিনি বলেন, এখন করোনার নতুন ধরন অমিক্রনের সংক্রমণ শুরু হয়েছে। এ জন্য অন্তত আগামী মার্চ পর্যন্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করা প্রয়োজন।

প্রসঙ্গত, এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফলাফল প্রকাশের মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে এ অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন। পরে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য জানান।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা গত ১৪ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ২৩ নভেম্বর। চলতি বছর ২২ লাখ ৭৮ হাজার পরীক্ষার্থী এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে।

করোনার কারণে অন্য বছরের মতো এবার সব বিষয়ের পরীক্ষা হয়নি। শুধু গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা ইত্যাদি) তিনটি বিষয়ের ওপর সময় ও নম্বর কমিয়ে এ পরীক্ষা হয়। অন্য আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের পরীক্ষা হয়নি। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে ‘ম্যাপিং’ করে নম্বর দেওয়া হয়।

Leave A Reply

Your email address will not be published.