বৃহত্তর চট্টগ্রামের তিন পৌরসভা নির্বাচনের ভোট আজ। পৌরসভাগুলো হলো চট্টগ্রামের সন্দ্বীপ, বান্দরবানের লামা ও খাগড়াছড়ি পৌরসভা। সন্দ্বীপ ও লামায় ব্যালটের মাধ্যমে এবং খাগড়াছড়ি পৌরসভায় ইভিএমে ভোটগ্রহণ করা হবে। ইভিএম ও নির্বাচনী সামগ্রী পৌঁছে গেছে কেন্দ্রে কেন্দ্রে। ভোট শুরুর আগে ব্যালট পেপার পৌঁছাবে শনিবার সকালে।
সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। এসব পৌরসভার জন্য মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে নতুন প্রতিনিধি বেছে নেবেন ভোটাররা। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে রিটার্নিং অফিসারের কার্যালয় সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। এদিকে দ্বিতীয় ধাপে বৃহত্তর চট্টগ্রামের তিন পৌরসভাসহ সারাদেশে ৬০ পৌরসভায় ভোট অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২৯টি পৌরসভায় ভোটগ্রহণ হবে ইভিএমে, ৩১ পৌরসভায় ব্যালট পেপারে ভোট নেওয়া হবে। মেয়র পদে সব মিলিয়ে মোট নয়টি দলের প্রার্থী রয়েছে এই ধাপে। তবে বরাবরের মতই মূল লড়াই হবে নৌকা ও ধানের শীষের প্রার্থীদের মধ্যে।
লামা প্রতিনিধি জানান, গতকাল শুক্রবার বিকালের মধ্যে নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা উপকরণসহ স্ব-স্ব কেন্দ্রে পৌঁছলেও ব্যালট পেপার পৌঁছানো হবে আজ ভোটের দিন শনিবার সকালে। লামা পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্র জানায়, লামা পৌরসভার মোট ভোটার সংখ্যা ১৩ হাজার ৩শ ৮৯ জন। তন্মধ্যে পুরুষ ৭ হাজার ৩ জন এবং মহিলা ভোটার ৬ হাজার ৩শ ৮৬ জন। নির্বাচনে মেয়র পদে ৩ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৯ জন এবং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ২৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
সহকারি রিটার্নিং অফিসার ও লামা উপজেলা নির্বাচন অফিসার আলমগীর হোসাইন জানান, ভোটাররা যাতে করে নির্বিঘ্নে ভোট কেন্দ্রে গিয়ে ভোট প্রদান করতে পারে সে জন্য নিরাপত্তা জোরদার করা হয়েছে। ভোট কেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষার জন্য র‌্যাবের ৩টি স্ট্রাইকিং ফোর্স, দুই প্লাটুন বিজিবি, পুলিশের মোবাইল টিম, প্রতি কেন্দ্রে অফিসারসহ ৮জন পুলিশ সদস্য এবং ৫ জন পুরুষ ও ৩ জন মহিলা আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রতিটি কেন্দ্রে ১ জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। লামা পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ রেজাউল করিম জানান, নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক ভোট কেন্দ্র গুলো কাছে হওয়ায় সকালেই কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানো হচ্ছে। নির্বাচন অবাধ, শান্তিপূর্ণ এবং নিরপেক্ষভাবে সম্পন্ন করার লক্ষ্যে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here