চট্টগ্রামে সপ্তাহজুড়ে থাকতে পারে শীতের প্রকোপ। পাশাপাশি বাড়বে কুয়াশা, কমতে থাকবে তাপমাত্রা। আবহাওয়াবিদরা জানিয়েছেন, চট্টগ্রামে চলতি সপ্তাহে শীত ঝেঁকে বসবে এবং কোথাও কোথাও মৃদ্যু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। কিন্তু শৈত্যপ্রবাহ থাকবে না। তবে মাঘ মাসের তৃতীয় সপ্তাহে পুনরায় শীতের প্রকোপ বাড়বে।
মাঘের শীতে বাঘ পালায়। নওগাঁ জেলার বদলগাছী উপজেলায় ঠিক সেরকমই শীত ছিল বৃহস্পতিবার রাত থেকে গতকাল শুক্রবার সকাল পর্যন্ত। আবহাওয়া অধিদপ্তরের গত ২৪ ঘণ্টার পূর্বাভাসেও বদলগাছীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। চলতি শীত মৌসুমের এই পর্যন্ত এটাই সর্বনিম্ন তাপমাত্রা। আবহাওয়া অধিদপ্তরের পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে শনিবার সকালের দিকে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। টাঙ্গাইল, গোপালগঞ্জ, ময়মনসিংহ, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। রাজশাহীর বদলগাছীতে সর্বনিম্ন ৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল কঙবাজারের টেকনাফে ২৯ ডিগ্রি সেলসিয়াস।
চট্টগ্রাম আবহাওয়া অফিস শুক্রবার সন্ধ্যা ৬টার স্থানীয় পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘন্টায় চট্টগ্রামের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সেই সাথে শেষ রাত থেকে ভোর পর্যন্ত কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা বিরাজ করতে পারে। রাত ও দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে । উত্তর উত্তর-পশ্চিম দিক হতে ঘণ্টায় ৮-১২ কিমি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে।
চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শেখ ফরিদ আহমদ দৈনিক আজাদীকে বলেন, এখন দেশের উপর পশ্চিমা উচ্চচাপ বলয় দেশের উপর সক্রিয় থাকবে। এর বর্ধিতাংশ চট্টগ্রামের উপর দিয়ে প্রবাহিত হওয়ার কারণে চট্টগ্রামেও শীতের তীব্রতা বাড়বে। এ কারণে চলতি সপ্তাহে চট্টগ্রামের কোথাও কোথাও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর প্রভাব আরো ৫-৭ দিন থাকতে পারে। তবে কোনো শৈত্যপ্রবাহ থাকবে না। তিনি বলেন, শীত আসা যাওয়ার ওয়েব রয়েছে। চলতি সপ্তাহে তাপমাত্রা নামার দিকে। আগামী সপ্তাহে সেটা উঠতির দিকে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here